বরিশাল সেবাচিম হাসপাতালে দুর্নীতির উৎসব ।। ১১০ টাকার পাঙ্গাস মাছ ৩৮০ টাকা (পর্ব-১) - বরিশাল পিপলস
রাত ১২:৫৬ ; শুক্রবার ; ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




বরিশাল সেবাচিম হাসপাতালে দুর্নীতির উৎসব ।। ১১০ টাকার পাঙ্গাস মাছ ৩৮০ টাকা (পর্ব-১)

বরিশাল পিপলস
২:২৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

(২য় পর্বে থাকবে কাঁচা মরিচ)

মাসুদ রানা,বরিশাল : রুপপুর পারমানবিক কেন্দ্রের ‘বালিশকান্ড’, ফরিদপুর মেডিকেলে ‘পর্দা কেলেংকারী’ দেশব্যাপী দুর্নীতির চালচিত্রকে নাড়িয়ে দিয়েছিল। এবার সামনে এলো বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদের খাবার প্রদানের নামে পরিচালক ডাঃ বাকির হোসেনের পুকুর চুরির দুর্নীতির তথ্য। বাজারে খুচরা মূল্যের ১১০ টাকা কেজির পাঙ্গাস মাছ ক্রয় করেন ৩৮০ টাকায়। এমনই একটি বিল ভাউচার অনুমোধন করেছেন তিনি।

একসাথে হাজার কোটি টাকা আত্মসাত করার মত ঘটনা না ঘটলেও বছরের পর বছর ধরে পর্যায়ক্রমে ‘বিল-ভাউচার’র মাধ্যমে হাতিয়ে নিয়েছেন কোটি টাকা। শুধু তাই নয় নিজের অদক্ষতার কারনে বন্ধ হয়ে গেছে গোটা দক্ষিণাঞ্চলের একমাত্র আইসিইউটি। সর্ববৃহৎ আইসিইউটি বন্ধ হয়ে যাওয়ার কারনে চিকিৎসা নিতে আসা হাজার-হাজার রোগী প্রতিদিন ভোগান্তীকে পড়েন।

জীবন রক্ষায় অতিরিক্ত অর্থ ব্যয় করে ছুটতে হয় তাদের ঢাকায়। তাছাড়া সম্প্রতি শেবাচিম কর্তৃপক্ষ অক্সিজেন সরবারহ করতে না পারায় একজন তরুণ চিকিৎসকের করুণ মৃত্যুর ঘটনায় ভালোভাবে আলোচনায় চলে এসেছে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সেবার চিত্র।

খোদ চিকিৎসকরা দাবী করেছেন, বিল-ভাউচার ছাড়া আর কোন দক্ষতা এখন পর্যন্ত দেখাতে পারেননি পরিচালক ডাঃ বাকির হোসেন। তার এই অদক্ষতার কারনে শেবাচিমে স্বাস্থ্যসেবা প্রদানের কোন উপযোগীতা নেই। ডাক্তার ছাড়া এই প্রতিষ্ঠানে এমন কোন ইকুয়েপমেন্ট নেই যা জরুরী মুহুর্তে রোগীর উপকারে আসবে। ওদিকে পুরো হাসপাতালে অস্বাস্থ্যকর পরিবেশের চিত্রতো পুরাতন। আর এতে করে প্রধানমন্ত্রীর স্বাস্থ্যখাতের ভিশন বাস্তবায়ন হবে না বলেও মনে করেন শেবাচিমের একাধিক চিকিৎসক।

তারা সরাসরি জানিয়েছেন, রাজনৈতিক পরিচয় ব্যবহার করে নিজের অক্ষমতাকে ঢেকে রাখতে পারলেও তরুন চিকিৎসক নয়নের মত্যুর দায় হাসপাতাল পরিচালক এড়াতে পারেন না। এ নিয়ে চিকিৎসকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

অনুসন্ধানে জানা গেছে, রোগীর জন্য খাদ্য প্রদানের দরপত্রে গৃহিত বিল বাংলাদেশের যেকোন সময়ের বাজারদরকে হার মানিয়েছে। আর এই বিল ভাউচার প্রদান করেছেন হাসপাতাল পরিচালক ডাঃ বাকির হোসেন। চলতি বছরের ২১ সেপ্টেম্বর পরিচালকের অনুমোদন দেওয়া ওই ভাউচারে দেখা গেছে, রোগীদের জন্য প্রতিকেজি পাঙ্গাস মাছ হাসপাতাল কর্তৃপক্ষ ক্রয় করছে ৩৮০ টাকায়, মা ইলিশ প্রতি কেজি ১৫০০টাকায়, গ্রাস কার্প বা মিনার কার্প মাছ প্রতিকেজি ৩৯৫ টাকায়, রুই-কাতলা মাছ প্রতি কেজি ৪৬০ টাকা, ফার্মের ডিমের প্রতি পিস ৯ টাকা ৯০ পয়সা, ব্রয়লার মোরগের মাংস প্রতিকেজি ৩৫০ টাকা, খাসীর মাংস ৭৯০ টাকা করে প্রতিকেজি কিনছেন।

অথচ বাজারঘুরে দেখা গেছে, বর্তমানে পাঙ্গাস মাছ প্রতিকেজি খুচরা বাজারে বিক্রি হচ্ছে মাত্র ১১০ টাকায়, ইলিশ মাছ ১১০০টাকা, গ্রাস কার্প বা মিনার কার্প প্রতিকেজি ১৮০ থেকে ২০০ টাকা, রুই-কাতলা প্রতিকেজি ৩০০ থেকে ৩৫০ টাকা, ফার্মের মুরগীর ডিম ৩২ টাকা, ব্রয়লার মোরগের মাংস ১২০ টাকা ও খাসীর মাংশ ৭৫০ টাকা।

গতকাল বরিশাল নগরীর বাংলাবাজার, রুপাতলী ও সাগরদী এলাকার বাজারের ব্যবসায়ী সোহেল, মোশারেফ, আবু হানিফ, মনির হোসেন এবং কবির মিয়ার সাথে কথা বলে বর্তমান বাজারদরের মূল্য নিশ্চিত হওয়া গেছে। বাংলা বাজারের ব্যবসায়ী সোহেল বলেন, কয়েকদিন ধরে বাংলাদেশের বাজারে পেঁয়াজের দাম সর্বোচ্চ ২৮০ টাকায় বিক্রি হয়েছে। পেঁয়াজই ছিল লাগাম ছাড়া। এছাড়া আরকোন পন্য নিয়ন্ত্রনের বাইরে যায়নি।

আরেক মুদী দোকানী আবু হানিফ বলেন, পাঙ্গাস মাছের কেজি ৩৮০ টাকা আমার জানামতে বাংলাদেশের কোথাও হয়নি। আর এই মাছ দেশের সব অঞ্চলেই উৎপাদন সম্ভব। ফলে এমন আকাল পড়েনি যে এর কেজি ৩৮০ টাকা হবে।

ফার্মের মুরগী বিক্রেতা কবির মিয়া বলেন, আমার জীবনে সর্বোচ্চ দামে ব্রয়লার মুরগীর মাংস বিক্রি করেছি কেজিপ্রতি ১৬০ টাকা। এর বেশি কখনোই হয়নি; হবেও না।

সরেজমিনে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে দেখা গেছে, রোগী খাবারের নামে (তিন বেলায়) কলা-রুটি, সেদ্ধ ডিম, ব্রয়লার মুরগীর মাংস ও আলুর তরকারী, পাতলা ডাল এবং ভাত ছাড়া আর কিছু খাওয়ানো হয় না। সেই খাবারও রোগীদের বিনামূল্যে দেওয়ার নাম করে ১০ টাকা ও ২০ টাকা করে দিয়ে কিনে রাখতে হয়। অভিযোগ রয়েছে-এই হাসপাতালে প্রতিদিন কমপক্ষে ২০ হাজার টাকার ভাত বিক্রি করে থাকে স্টাফরা।

গতকাল সকালে হাসপাতালের বিভিন্ন ইউনিটে সকালে (রোগী প্রতি) একটি সেদ্ধ ডিম, এক প্যাকেট পাউরুটি ও দুটি কলা রোগী খাদ্য হিসেবে দিতে দেখা গেছে। দুপরে পাতলা ডাল, ব্রয়লার মুরগীর মাংস ও ভাত দিতে দেখা গেছে এবং রাতেও একইভাবে ভাত, ডাল ও ব্রয়লার মাংস প্রদান করা হয়।

কথা হয় মেডিসিন, সার্জারি, অর্থপেডিক্স বিভাগের কয়েকটি ইউনিটের স্টাফদের সাথে। নাম প্রকাশ না করার শর্তে স্টাফরা জানিয়েছেন, বিগত ছয় মাসে শেবাচিমে কোন মাছ রোগীদের জন্য দেওয়া হয়নি। শুধু ব্রয়লার মুরগীর মাংস, ডাল ও ভাত দিয়েই শেষ করা হচ্ছে রোগীর খাদ্য। তাছাড়া পাঙ্গাস, রুই-কাতলা, কার্প জাতীয় মাছ, ইলিশ বছরে দুই-একদিন খাওয়াতে পারে। আর খাসীর মাংস বিগত চার-পাঁচ বছরে খাওয়ানো হয়েছে কিনা তা কেউ স্মরণ করতে পারবে না।

ঠিকাদারী প্রতিষ্ঠানের ঘনিষ্ঠ সূত্র বলছে, উচ্চমূল্যে দরপত্রের বিল-ভাউচার করা হলেও শেবাচিমের কাঁচাবাজার ক্রয় করা হয় নগরীর সিটি মার্কেট এলাকা থেকে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, তিন-চারদিনের কাঁচা বাজার একদিনে করা হয়। তাও বস্তামূলে অর্ডার দিয়ে নিয়ে যায়। কেউ এর মানও দেখে না। আর মাছ-মাংস-ডিম কোথা থেকে খরিদ করা হয় তাও কেউ কোনদিন দেখেনি।
এ বিষয়ে শেবাচিম পরিচালক ডাঃ বাকির হোসেন বলেন,আমি জানি না,সবকিছু মেডিকেলের মার্কেটিং অফিসার জানে। তবে বিল ভাউচারে শুধু মাত্র তার সাক্ষরের ব্যাপারে কোন উত্তর না দিয়ে ফোন লাইন কেটে দেন।

বিশেষ প্রতিবেদন, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!