করোনার মধ্যে উজিরপুর বিএনপিতে সান্টুকে নিয়ে বিদ্রোহ,অতীত ইতিহাস নিয়ে টানাটানি - বরিশাল পিপলস
ভোর ৫:৫৬ ; শুক্রবার ; ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




করোনার মধ্যে উজিরপুর বিএনপিতে সান্টুকে নিয়ে বিদ্রোহ,অতীত ইতিহাস নিয়ে টানাটানি

বরিশাল পিপলস
১০:১২ অপরাহ্ণ, মে ১, ২০২০

শাকিব বিপ্লব / মাসুদ রানা   : উজিরপুর উপজেলা বিএনপিতে সরফুদ্দিন সান্টুকে ঘিরে দলের একটি অংশ নিরব বিদ্রোহী অবস্থান নিয়েছে। নিজের পছন্দের ইউনিয়ন কমিটি গঠন ও ত্যাগি নেতাদের অবমূল্যায়নসহ ত্রাণ বিতরণের ক্ষেত্রে আস্তাভাজন অনুসারীদের প্রধান্য দেয়ায় এই অসন্তোষের কারণ বলে আভাসা পাওয়া গেছে। বিদ্রোহী গ্রুপটি সান্টুর অতীত ইতিহাস সামনে টেনে এনে উপজেলা বিএনপিতে স্মজনপ্রীতির নানা উদহারণ তুলে ধরে বরিশাল মিডিয়ায় তা পৌছে দিয়েছে। কথা তুলেছে, সংগঠনের দক্ষিনের সহসভাপতি শিল্পপতি এই নেতা দূর্যোগকালীন সময় বরাবরই দুলে থাকেন, সুদিনে সামনে আসেন। করোনা দূর্যোগের এই মুতূর্তে সেই ভূমিকার এবারও তার ব্যাতিক্রম ঘটেনি। অবশ্য এই নেতা তার নির্বাচনী এলাকা উজিরপুর ও বানারীপাড়া দুই উপজেলায় প্রায় ৯ লাখ টাকা ত্রাণ সহয়তা দিয়েছেন। কিভাবে, কখন এই ত্রাণ বন্টন হলো তা নিয়ে খোদ দলের মধ্যেই সৃষ্টি হয়েছে প্রশ্ন।
স্থানীয় সূত্রগুলো জানায়, এসএস সারফুদ্দিন সান্টু গত সংসদ নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থী হয়ে মাঠে টিকতে পারেনি। উপরন্ত আ’লীগের নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর ও সংঘাত সৃষ্টির অভিযোগে বানারীপাড়া ও উজিরপুর দুই থানায় তার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করা হয়েছিল। সেই থেকে এই নেতা এলাকায় আসা থেকে বিরত রয়েছেন। বর্তমানে তিনি কোথায় আছেন তা নিয়ে দলের উপজেলা পর্যায়ে দায়িত্বশীল নেতৃবৃন্দ মুখ খুলছে না। এ নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য রয়েছে। এক পক্ষের দাবি, তিনি দেশের বাইরে অবস্থান করছেন। অপর পক্ষ এ দাবির বিরোধীতা করে বলছে সরকারের সাথে যোগাযোগ রেখে তিনি ঢাকায় অবস্থান নিয়েছেন আছেন।
মধ্যম সাড়ির নেতাদের অভিযোগ, সরফুদ্দিন সান্টু নিজস্ব কিছু অনুসারীদের সাথে যোগাযোগ রাখলেও অপরাপর নেতাদের খোঁজ-খবর রাখছেন না। তার বিরুদ্ধে নানামুখি অভিযোগ ও দলের একটি অংশ বিরাগভাজন হলেও অগাত অর্থ-বৃত্তের মালিক হওয়ায় নানা অনুদান দিয়ে কৌশলে জনসমর্থন এবং একটি ক্যাডার বাহিনী তৈরি করায় কেউ প্রকাশ্যে বিরোধীতা করার সাহস নেয় না। এরই ফলশ্রুতিতে ইউনিয়ন কমিটি গঠনের ক্ষেত্রে সান্টুর ইচ্ছাই প্রাধান্য পায়, পছন্দের লোকদের দায়িত্বশীল স্থানে বসিয়ে দেয়।
উদাহরণ স্বরূপ আ’লীগ ঘরোনার ব্যক্তিদেরও ইউনিয়ন কমিটিতে স্থান দেয়া হয়েছে। উজিরপুর আ.লীগের প্রতিষ্ঠাতা সভাপতি করিম মল্লিকের পুত্র জালাল মল্লিককে জল্লা ইউনিয়ন সভাপতি করা হয়। এক সময় জাতীয় পার্টি করা শাহীন হাওলাদারকে গত ইউপি নির্বাচনে গুটিয়া থেকে দলীয়ভাবে প্রার্থী করায় অসন্তোষ বেশি মাত্রায় দেখা যায়। এই ইউনিয়নে সান্টুর বসতি। যেখানে রয়েছে বিএনপির অনেক ত্যাগি নেতা। তাদের উপেক্ষা করে শাহীনকে প্রার্থী করায় দলের একটি অংশ তার নির্বাচনী গণসংযোগে নিস্কিয় থাকে। ক্ষোভে অনেকে ভোট কেন্দ্রেও যায়নি।
একটি নির্ভরযোগ্য সূত্র জানায় শাহীন নির্বাচনী বৈতরনী পাড় পেতে বরিশাল জেলা আ’লীগের একজন প্রভাবশালী নেতার বাসায় বৈঠকও করেন। শাহীনকে সেখানে যেতে সরফুদ্দিন সান্টু উৎসাহ দিয়ে পথ বাতলে দেয়। ওই ঘটনায় প্রথম প্রকাশ পায় সান্টুর সাথে আ’লীগের গোপন আঁতাত রয়েছে। সেই সন্দহ আরো প্রখর হয় তার বিরুদ্ধে সরকারবিরোধী আন্দোলন ও নির্বাচনকালীন সংঘাত সৃষ্টির অভিযোগে একাধিক মামলা হলেও পুলিশি নীপিড়ন থেকে মুক্ত ছিলো। এক্ষেত্রে আ’লীগের একটি অংশ তার পক্ষে সুপারিশ রাখার কথা শোনা যায়। কিন্তু সান্টুর প্রতিদ্বন্দ্বি আ’লীগের প্রার্থী সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা শাহে আলম এ বিষয়টি দলীয় হাইকমান্ডকে অবহিত করলে তাকে আর মাঠে ঠিকিয়ে রাখতে পারেনি। এক পর্যায় নির্বাচন ছেড়ে দিয়ে ঢাকায় চলে যায়।
আরেকটি সূত্রের দাবি সান্টু বরাবরই পদ প্রত্যাশি এবং সংসদে যেতে যেনো সময় তার রাজনৈতিক গতিপথ পরিবর্তন করতে পারেন। তার দলবদলে অতি ইতিহাসও রয়েছে। প্রথম দিনে বিএনপিতে যুক্ত হয়ে উজিরপুর-বানারীপাড়া আসন থেকে দলীয় মনোনয়ন নিয়েছিলেন। এক এগারোর সময়কালে সেনা নিয়ন্ত্রিত তত্বাবধায়ক সরকারের সাথে গোপন সখ্যতা গড়ে তুলে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র প্রার্থী হন। অবশ্য সেই নির্বাচনে তার পরাজয় এবং প্রয়াত আ’লীগ নেতা শওকত হোসেন হিরনের জয় নিয়ে বিতর্ক রয়েছে। রাজনৈতিক অঙ্গনে কথা উঠেছিল সরফুদ্দিন সান্টুকে জয়ী করতে তত্বাবধাক সরকারের পক্ষ থেকে স্থানীয় প্রশাসনকে দিক-নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু হিরনের জনপ্রিয়তা এবং ফলাফল ঘোষণার প্রাক্কালে তার সমর্থিতরা নির্বাচন কমিশন কার্যালয় ঘেরাও করলে সরফুদ্দিন সান্টুর ভাগ্যের সিঁকে ছিড়ে পরে।
প্রথম ১৯৮৮ সালে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ নির্বাচনে অংশ নিয়ে পরাজিত হয়। যোগ দেন বিএনপিতে। সেখানেও বেশি দিন স্থায়ী থাকেননি। ফের আ’লীগেও যোগ দিয়েছিলেন নির্বাচন করার প্রত্যায়ে। মনোনয়ন প্রত্যাশায় ব্যর্থতায় পর্যাবেষিত হলে ফের ফিরে আসেন বিএনপিতে। এ সময় হেলিকাপ্টারযোগে উজিরপুরে অবতর করে ঢাক ঢোল পিটিয়ে দলবদলের দ্বিতীয় ধাপে নিজেকে নিয়ে যায়। বর্তমানে দক্ষিণ জেলা বিএনপির সহ-সভাপতি পদে রয়েছেন। তার রাজনৈতিক ও আর্থিক উত্থান ঘটে অনেকটা নাটকীয় কায়দায়।
সেই থেকে সরফুদ্দিন সান্টু উজিরপুর তথা বরিশাল রাজনীতে আলোচিত হয়ে উঠেন। জেলায় মজিবর রহমান সরোয়ারের সাথে বনি-বনা না হওয়ায় ভিন্ন মেরুতে অবস্থান নেন। মহানগরের রাজনীতির বদলের জেলার রাজনীতি নিয়ে ঘুরে ফিরে দলীয় প্রার্থিতার পাশাপাশি নির্বাচনি এলাকায় একক আধিপত্য সৃষ্টি করেছেন। অদৃশ্যে থাকলেও সান্টুর বিপক্ষে কারো অবস্থান নেয়ার মত এখনও কোন বিকল্প নেতা তৈরি হয়নি। এমতাবস্থায় উপজেলা থেকে ওয়ার্ড পর্যন্ত কমিটি গঠনে সান্টুর ইচ্ছাই যুক্ত হয় নিত্য নতুন নেতা, ত্যাগিরা হয় বঞ্চিত।
সম্প্রতি ছাত্রদলের কমিটি গঠন নিয়ে তোরজোর শুরু হলে সান্টু বিরোধী অংশ বেশ শক্ত অবস্থান নিয়েছে বলে স্থানীয় সূত্রগুলোর দাবি। ছাত্রদলের নতুন কমিটি গঠনকে সামনে রেখে করোনা দূর্যোগের আগে কেন্দ্রীয় ছাত্রদলের নেতৃবৃন্দ দেশব্যাপী সফরের অংশ হিসেবে উজিরপুরে সভা করেন। সেখান থেকে আভাস পাওয়া যায় সান্টুর অনুসারীরাই নতুন কমিটিতে স্থান পেতে যাচ্ছে। ফলে ছাত্রদলের পদপ্রত্যাশিদের মধ্যে শুরু হয়েছে লড়াই। সেই লড়াইয়ে একটি পক্ষকে দূর থেকে সান্টু সমর্থন দেয়ায় বিরোধী পক্ষ এখন এই নেতার অতীত ইতিহাস ও স্বজনপ্রীতির নানা উদাহরণ উপস্থাপন করে মিডিয়ার দরজায় কড়া নাড়ছে-তার স্বেছাচারিতায় অভিযোগ তুলে।এ ব্যাপারে উজিরপুর বিএনপিতে সান্টু কে নিয়ে বিদ্রোহ প্রসঙ্গে উপজেলা বিএনপি সভাপতি মান্নান মাষ্টারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,দলের মধ্যে নীতিগত মতোবিরোধ থাকতেই পারে। কিন্তু নেতা সান্টুর বিরুদ্ধে অভিযোগ অবান্তর মাত্র। সেখানে বিদ্রোহোর প্রশ্নই উঠে না । বরিশাল পিপলস’র এই প্রতিবেদক’র সাথে আলাপকালে শুক্রবার রাতে(০১-০৫-২০২০)এক ফাঁকে তার মুখ ফসকে বেড়িয়ে যায় সান্টুর সিঙ্গপুরে বর্তমান অবস্থান’র কারন।

আইন-আদালত, বরিশাল, বরিশাল বিভাগ, রাজনীতি, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!