বরিশাল ছাত্রলীগ থেকে বহিষ্কার, বিমর্ষ ‘সুজন’ বাস্তবতার মুখোমুখি - বরিশাল পিপলস
রাত ৩:১০ ; শনিবার ; ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




বরিশাল ছাত্রলীগ থেকে বহিষ্কার, বিমর্ষ ‘সুজন’ বাস্তবতার মুখোমুখি

বরিশাল পিপলস
২:২৪ অপরাহ্ণ, মে ২, ২০২০

শাকিব বিপ্লব : বরিশাল নগর আ’লীগের সাধারণ সম্পাদক ও সিটি কর্পোরেশনের মেয়র কঠোর অবস্থান নিয়ে সদর উপজেলা ছাত্রলীগের বিতর্কিত সাধারণ সম্পাদক আশিকুর রহমান সুজনকে বহিষ্কারের সিদ্ধান্তে সমর্থন দিয়ে একটি সময় উপযোগী এবং যুগান্তকারী পদক্ষেপ নিলেন। এমনটি মনে করছেন স্থানীয় রাজনৈতিক বিশ্লেষক মহল ও দলের মধ্যেকার সুশীল অংশ। দীর্ঘ দিন যাবৎ এই ছাত্রলীগ নেতা নানা বিতর্কিত ঘটনার অবতরণা করে আসছিল। এক্ষেত্রে মেয়র সাদিক আবদুল্লাহর নাম ব্যবহারসহ তার পিছু থাকায় দলের শীষ এই নেতার ভাবমূর্তি নিয়ে প্রশ্ন উঠেছিল। কিন্তু কৌশলী মেয়র সাদিক কৌশলী ভূমিকা রেখে সুজনের গতিবিধি পর্যাবেক্ষণ করছিল। শেষান্তে পল্লী বিদ্যুতের উপকেন্দ্রে হামলা এবং একই সময়কালে বরিশাল জেলা প্রশাসককে ‍”আহম্মক” মন্তব্য করায় প্রশাসনের সাথে আ’লীগের দূরত্ব সৃষ্টির আবহ তৈরিতে সুজন ভূমিকার পরিস্থিতি মেয়র সাদিক আবদুল্লাহর দিকে এর দায়ভার ঢেলে দেয়। মেয়র ও স্থানীয়ভাবে দলের ক্ষমতার কেন্দ্রবিন্দুতে এই নেতা বিষয়টি অনুধাবন করে সুজন দলীয় শৃঙ্খলা ভঙ্গে আওতায় সুজনকে বহিস্কারে জেলা ছাত্রলীগকে নির্দেশ দেন বলে একটি বিস্বস্থ সূত্র নিশ্চিত করেছে। তারই আলোকে গত ২৯ এপ্রিল বরিশাল জেলা ছাত্রলীগ এ বৈঠকে সুজনের বিরুদ্ধে সাংগঠনিক পদক্ষেপ হিসেবে বহিষ্কারের সিদ্ধান্ত গ্রহণ করে। দলের দায়িত্বশীল একটি সূত্রে এই তথ্য প্রাপ্ত।
জেলা কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বরিশাল পিপলসকে বিষয়টি নিশ্চিত করেন বলেন, তিনি ঢাকায় থাকায় কমিটির সভাপতি সুমন সেরনিয়াবাতের উপস্থিতিতে এই বহিস্কারের চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হলেও তিনি ঢাকায় থাকায় ওই বৈঠকে অংশ নিতে পারেনি। পহেলা মে অর্থাৎ গতকাল শুক্রবার বরিশালে ফিরে তিনি সুজনের বহিষ্কার আদেশ পত্রে স্বাক্ষর করেন। ইতোমধ্যে সদর উপজেলা ছাত্রলীগ নেতার অপকর্মের বিষয়সমূহ উল্লেখ করে তার বহিষ্কার পদক্ষেপ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দকে আনুষ্ঠানিকভাবে সাংগঠনিক কায়দায় অবহিত করা হয়। প্রেরিত সেই পত্রে বহিষ্কারে সুপারিশ রাখার কথা উল্লেখ করার বিষয় ব্যাখা দিতে দিতে গিয়ে আব্দুল রাজ্জাক বলেন এটি সাংগঠনিক কৌশল। তিনি স্বীকার করেন সুজনের বহিষ্কারের বিষয় মেয়র সাদিক আবদুল্লাহর সম্মতি রয়েছে।
তবে এই বহিষ্কারে আদেশ চূড়ান্ত বা স্থায়ী বলে জানা গেছে। এই বহিষ্কার আদেশের মধ্যদিয়ে আশিকুর রহমান সুজনের দাপটিয়ও একটি স্বর্ণ যুগের অবসন ঘটলো বলে ধারণা করা হচ্ছে। সুজনের বহিষ্কারে তার নিজ এলাকা কীর্তনখোলা নদীর পূর্ব জনপদ চরকাউয়া, চন্দ্রমোহন, টুঙ্গিবাড়িয়া, চাঁদপুরা, চরমোনাইসহ ৫টি ইউনিয়নের বাসিন্দারা স্বস্তির নিশ্বাস ফেলে দানবীয় রূপধারী সুজনের অত্যাচার থেকে মুক্তির আলো দেখছে বলে অভিমত পাওয়া গেছে। কিন্তু তারা এ নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যক্ত না করে নিরবে এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।
তার সহচরদের ভাষ্য হচ্ছে, সুজনের ভাগ্যে ললাটে এমন পরিণতি আসবে তা হয়তো এই ছাত্রলীগ নেতা স্বপ্নেও ভাবেনি। অনেকটা রূপকথার ন্যায় তার উত্থান ঘটে ছাত্রলীগের মত একটি ঐতিহ্যবাহি সংগঠনের গুরু দাত্বিয় পাওয়ায়। জনশ্রুতি রয়েছে, মেয়র সাদিক আব্দুল্লাহর আস্তা অর্জন করায় ২০১৬ সালের ২০ জানুয়ারিতে বরিশাল সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে সুজন মনোনিত হন। সভাপতি হিসেবে রাসেদুল ইসলাম রাসেল দায়িত্ব পেলেও তাকেও একই ভাগ্য বরণ করতে হয়। অবশ্য তার বহিষ্কারের প্রেক্ষাপট ছিল ভিন্ন। দলের মধ্যে অনুপ্রেবেশকারীদের নিয়ে দেশব্যাপী হৈচৈর মাঝে এই নেতা সেই ধারার লোক হিসেবে চিহ্নিত হওয়ায় কেন্দ্রীয় কমিটির আদেশে জেলা ছাত্রলীগ সম্প্রতি তাকে দায়িত্ব থেকে অব্যাহতিসহ দল থেকে চূড়ান্তভাবে বহিষ্কার করে।
এরপর থেকে সুজন একক নেতৃত্বে নিজের আধিপত্য বিস্তার করে সাংগঠনিক বিভিন্ন কাজের মাধ্যমে প্রায়শো মেয়র সাদিক আবদুল্লাহর সান্নিধ্যে দেখা যায়। শীর্ষ এই নেতার নাম ব্যবহার করে একের পর এক অপকর্ম বিশেষ করে নিজস্ব ক্যাডার বাহিনী গঠন করে কীর্তনখোলার ওপারাংশে সন্ত্রাসের জনপদে রূপ দেয়া। গত মাস দুইয়েক পূর্বে চরকাউয়া এক পরিবহন শ্রমিক নেতাকে মেয়র সাদিক আবদুল্লাহ ডেকেছেন, এমন কথায় অনেকটা জোড়পূর্বক তার বরিশাল শহরের বাসা থেকে তুলে এনে বেধম প্রহার করে। উদ্দেশ্য তার নির্দেশ অমান্য করে দলের মধ্যেকার তার প্রতিপক্ষ একজন সাবেক ছাত্রলীগ নেতার মালিকানাধীন বাস চলাচলের সুযোগ দেয়ায় সুজন ক্ষুব্ধ হয়। এ ঘটনা মেয়র সাদিক আব্দুল্লাহ অবগত হলে তিনি এ ধরণের আদেশ দেয়নি বলে মিডিয়ার কাছে মন্তব্য রেখেছিলেন।
হঠাৎ করে আবারও সুজন সন্ত্রাস সৃষ্টি করে আলোচনায় আসেন চরকাউয়া পল্লী বিদ্যুতের উপকেন্দ্রে হামলা চালিয়ে। সুজনের অভিযোগ ছিল রমজান মাসের শুরুতেই নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ কিছু সময়ের জন্য বন্ধ রাখায় সেখানকার কর্মরত লাইনম্যানদের সাথে একটি অনভিপ্রত ঘটনা ঘটে, হামলা নয়। গত ২৫ এপ্রিল বিকেলের এই ঘটনায় পল্লী বিদ্যুতের পক্ষ থেকে সুজনকে আসামী করে বন্দর থানায় একটি মামলা দায়ের করে। এই প্রথম কোন আইনী ঝামেলায় জড়িয়ে সে অনেকটা চুপসে যায়।
দল ঘষ্ঠিত একটি সূত্রের দাবি, চরকাউয়া পল্লী বিদ্যুতের ওই উপকেন্দ্রটি সরাসরি কেন্দ্রীয় বিদ্যুৎ কেন্দ্রের সাথে যুক্ত থাকায় স্বরাষ্ট্রমন্ত্রণালায় এই সেক্টরের নিরাপত্তা নিশ্চিতে তদরকি করেন। সেই উপকেন্দ্রে হামলা এবং মামলায় জড়িয়ে দৌঁড়ের মুখে থাকার আলামত পেয়ে দুরান্তর এই ছাত্র নেতা নিজেকে মেয়র সাদিক আবদুল্লাহর আস্তাভাজন অনুসারী হিসেবে প্রশাসনের কাছে উপস্থাপনে একটি ভিডিওচিত্র তৈরি করেন। অবশ্য প্রথমে ফেসবুক লাইফে এসে সাদিক আবদুল্লাহর প্রতি অতিভক্তি জাহির করতে গিয়ে গত মাসের শেষ সপ্তাহে করোনা পরিস্থিতিতে নিয়ে প্রধানমন্ত্রীর সাথে টেলিকনফারেন্সে বরিশাল জেলা প্রশাসক এসএস অজিয়র রহমান মেয়রের ত্রাণ তৎপরতার বিষয়টি উপস্থাপন না করায় ক্ষোভ প্রকাশ করে তাকে আহম্মক হিসেবে অভিহিত করে কটুক্তি করেন।
তার ঔদ্বত্যপূর্ণ মন্তব্যে কথা উঠে মেয়র সাদিক আবদুল্লাহর সাথে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের শিতল লড়াই চলছে কি না। এ ঘটনায় জেলা প্রশাসক কোন প্রতিউত্তর বা প্রক্রিয়া না জানালেনও জেলা প্রশাসনের মধ্যে অসন্তোষ সৃষ্টির আভাস পাওয়া যায়, সম্ভাবনা দেখা দেয় স্থানীয় ক্ষমতাসীন মহলের সাথে প্রশাসনের দূরত্ব সৃষ্টির একটি প্রেক্ষাপট। জানা গেছে, এতে বিব্রত হন মেয়র সাদিক আবদুল্লাহ। একটি নির্ভরযোগ্য সূত্রের দাবি, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের নানা কর্মকান্ডে মেয়র সাদিক আবদুল্লাহ ক্ষুব্ধ ছিলেন। কিন্তু রাজনৈতিক অন্ধর মহলের এই বিষয়টি বহিপ্রকাশ ঘটায় ছাত্রলীগ নেতা সুজন। জেলা প্রশাসককে আহম্মক বলার পিছনে মেয়র সাদিক আবদুল্লাহর সমর্থন রয়েছে কি না সেই প্রসঙ্গটিও আলোচনায় প্রাধান্য পায়। সার্বিক পরিস্থিতিতে আ’লীগের জন্য সুজনের মন্তব্য বুমেরাং হয়ে যায়।
সদর উপজেলা ছাত্রলীগ নেতার এ বেফাঁস মন্তব্য নিয়ে সার্বিক পরিস্থিতি গুরুত্বসহকারে নেন জেলা ও মহানগর আ’লীগ। বিশেষ করে মেয়র সাদিক আবদুল্লাহ এতটাই ক্ষুব্ধ হন যে, এ বিষয় ছাড় দিতে অনঢ় অবস্থান নেন এবং সুজনকে বহিষ্কারে সাংগঠনিক পদক্ষেপ নিতে জেলা ছাত্রলীগকে নির্দেশনা দেন।
ফলে নেতার প্রতি উৎসাহী হয়ে অতিভক্তি প্রদর্শন করতে গিয়ে সুজন রাজনৈতিক পর্বের সমাপ্তির কফিনের শেষ পেরেকটি নিজেই ঢুকে দেন ওই মন্তব্যের মাধ্যমে। সম্ভাবত এখন বাস্তবতার মুখোমুখি সুজনের উপলব্ধি হয়েছে রাজনৈতির উত্থান যত না কঠিন তার চেয়েও সহজ পতনের গ্রীখাতে পা পিছলে পরা। আর তাতেই সমাপ্তি ঘটে দম্ভ আর জৌলুসময় অধ্যায়।

আইন-আদালত, বরিশাল, বরিশাল বিভাগ, রাজনীতি, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!