অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে টিউশন ফি আদায় বন্ধ কর – ছাত্রইউনিয়ন - বরিশাল পিপলস
রাত ৩:৪২ ; শুক্রবার ; ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে টিউশন ফি আদায় বন্ধ কর – ছাত্রইউনিয়ন

বরিশাল পিপলস
৪:২৫ পূর্বাহ্ণ, মে ৪, ২০২০

মেহেদী হাসানঃকরোনার প্রার্দুভাবের সময়ে সাধারন শিক্ষার্থীরা যেখানে  নিজ নিজ বাড়িতে অবস্থান করছে সেই সময়ে অনলাইন সেমিস্টার চালুর মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে টিউশন ফি আদায়ের পায়তারা করছে,এসব বন্ধ করার দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্রইউনিয়ন।একই সাথে সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে এক সেমিষ্টার টিউশন ফি মওকুফ করে শিক্ষার্থীদের পাশে থাকার আহবান জানান। শনিবার দুপুরে দপ্তর সম্পাদক ফয়জুর মেহেদী স্বাক্ষরিত একযৌথ বিবৃতিতে বাংলাদেশ ছাত্রইউনিয়ন, কেন্দ্রীয় কমিটির সভাপতি মেহেদী হাসান নোবেল ও সাধারণ সম্পাদক অনিক রায় এইকথা জানান।

নেতৃবৃন্দ বলেন, সারা বিশ্ব মহামারী করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত। বাংলাদেশ আক্রান্তের সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে। মৃত্যুবরণ করেছেন ১৭০ জন ছাড়িয়েছে। অঘোষিত লকডাউনের ফলে শ্রমজীবী – নিম্নআয়ের -মধ্যবিত্ত- নিম্ন মধ্যবিত্ত মানুষ রয়েছে চরম বিপাকে। গার্মেন্টস শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করছে, ত্রাণ না পেয়ে আর অনাহারে দিন কাটাতে না পেরে বিক্ষোভ করছে সাধারণ মানুষ, কৃষক পাচ্ছেনা তার উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য, কৃষক ধান কাটতে না পেরে হতাশায় ভুগছে, পরিবারের উপার্যনক্ষম ব্যাক্তির প্রায় ২ মাস অফিস বন্ধ থাকায় বিপাকে পড়েছে মধ্যবিত্ত পরিবার। দেশে ঠিক তখন চলছে চাল আর তেল চুরির মহোৎসব।সেই মুহূর্তে মরার উপর খাড়ার ঘায়ের ন্যায় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের কাছে ক্ষুদেবার্তা পাঠিয়ে অনলাইনে টিউশন ফি পরিশোধের কথা বলছে যা চূড়ান্ত পর্যায়ে অমানবিক ও মুনাফা খোর ব্যবসায়ীদের বৈশিষ্ট্য। তারা যুক্তি দেখাচ্ছেন শিক্ষক ও কর্মচারীর বেতন দিতে হবে। ২০১৮ সালের অর্থ বছরের ইউজিসি কর্তৃক প্রকাশিত বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয় হিসেবে উদ্বৃত্ত অর্থদ্বারা সকল শিক্ষক ও কর্মচারীর বেতন স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের অনায়াসে দেয়া সম্ভব। এছাড়া ও তারা অনলাইন ক্লাসের বিষয়ে বলেন, অধিকাংশ শিক্ষার্থী মফস্বল শহর থেকে আসেন আর সেখানে মোবাইল নেটওয়ার্কের অবস্থা ধীরগতি সম্পন্ন এবং মোবাইলনেট ওয়ার্ক সরবরাহকারী প্রতিষ্ঠান সমূহ অত্যাধিক উচ্চ মূল্যের বিনিময়ে যে সেবা প্রদান করে তা অতি নগন্য। এমতাবস্থায় অনলাইন ক্লাসের সুফল শিক্ষার্থীরা কতটুকু পাবে তা আমাদের সন্দিহান করে।
বিবৃতিতে ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের নিকট অনলাইন সেমিস্টার চালুর মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে টিউশন ফি আদায়ের পায়তারা বন্ধ করার এবং সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১ সেমিস্টার টিউশন ফি মওকুফের ঘোষণার দাবি জানান।

আইন-আদালত, বিনোদন




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!