রাত ১০:০৬ ; শনিবার ; ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




তালতলী’র প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষকদের মানবেতর জীবন যাপন

বরিশাল পিপলস
৫:০১ অপরাহ্ণ, মে ৪, ২০২০

মল্লিক মো.জামাল,বরগুনা প্রতিনিধি:বাংলাদেশের সর্ব দক্ষিণের উপকূলীয় জেলা বরগুনা এ জেলার তালতলী উপজেলায় প্রতিবন্ধী শিশুদের পাঠদানের জন্য একমাত্র মুক্তিযোদ্ধা নজীর হোসেন পাটোয়ারী অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয় সারা বিশ্বে যখন করোনাভাইরাস একটি আতঙ্কিত নাম আর করোনা ভাইরাস সংক্রমণ রোধে সরকার কর্তৃক দেশের সমস্ত স্কুল কলেজে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ঠিক সেই মুহূর্ত থেকে বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীরা মানবেতর জীবনযাপন করছেন।

২০১৪ইং সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বিরতিহীন ভাবে এখানের শিক্ষক কর্মচারীগন দীর্ঘ ৬বসর যাবৎ বিনা বেতনে প্রতিবন্ধী ছাত্র, ছাত্রীদের শিক্ষা, থেরাপী ও জীবন দক্ষতা প্রশিক্ষন কার্যক্রম পরিচালনার মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীদেরমুলধারার শিক্ষায় অংশগ্রহন সহ নানা অর্থনৈতিক কর্মকান্ডে প্রতিবন্ধীরা ভুমিকা রাখতে শুরু করেছে যা জাতীয় অর্থনীতিতে যোগ হচ্ছে নতুন মাত্রা।

সমাজকল্যাণ মন্ত্রনালয়ে স্বীকৃতি ও বেতনভাতার জন্য আবেদনকৃত উপজেলার একমাত্র প্রতিবন্ধী বিদ্যালয় এটি সমাজকল্যান মন্ত্রনালয় কর্তৃক পরিদর্শনকৃত যাহা বিগত ৬ বছর ধরে এ
বিদ্যালয় ২৪ (চব্বিশ) জন শিক্ষক, কর্মচারী বিনা বেতনভাতায় প্রতিবন্ধীদের শিক্ষা, থেরাপী ও জীবন দক্ষতা প্রশিক্ষনএর মতো গুরুত্বপুর্ন দায়িত্ব পালন করে আসছে। পূর্বে স্কুল পরিচালনা পরিষদ থেকে সামান্য কিছু সম্মানী ভাতা দেওয়া হলেও করোনাভাইরাসের সংক্রমনজনিত বর্তমান লকডাউন পরিস্থিতিতে তা দেওয়া বন্ধ করে দিয়েছেন স্কুল পরিচালনা পরিষদ তাই বেতনবিহীন শিক্ষক কর্মচারীগন অত্যন্তমানবেতর জীবনযাপন করিতেছে।

বিশ্বব্যাপী প্রানঘাতী করোনা ভাইরাসের সংক্রমনে জাতীর এই ক্রান্তিলগ্নে হতভাগ্য প্রতিবন্ধী বিদ্যালয়টির শিক্ষককর্মচারীগন পড়েছেন মহাবিপদে, তাদের পরিবার পরিজন নিয়ে কিভাবে এই সংকটময় মুহুর্ত মোকাবেলা করবে তা নিয়ে ভাবার মনে হয় উচ্চ মহলে মাননীয়প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ নেই।করোনা ভাইরাস সংক্রমনজনিত লকডাউন পরিস্থিতিতে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীগন আর্থিক সংকটের মধ্যে অনাহারে অর্ধাহারে থেকে শুধুই দিনাতিপাত করছে এবং জীবন আরো দূর্বিসহ হয়ে পড়েছে।

করোনা সংকটাপন্নে মাননীয় প্রধানমন্ত্রী দেশের কথা, দেশের মানুষের কথা ভেবে মানবতার অনন্য নজির স্থাপন করে সংকটময় এই মুহুর্তে সবাইকে রক্ষায় প্রনোদনার ব্যবস্থা করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রনোদনা প্যাকেজের আওতায অর্ন্তভুক্ত করে মহান পেশায় নিয়োজিত প্রতিবন্ধী বিদ্যালয় গুলোর অসহায় শিক্ষক কর্মচারীগনকে তাদের পরিবার পরিজন নিয়ে সংকটময় এই পরিস্থিতি মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী, ও বরগুনা জেলা প্রশাসক এবং তালতলী উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছে করেছেন।

তারা আসা করেন, মানবিক কারণে সরকারের পাশাপাশি এই সংকটকালীন সময়ে সমাজের বিত্তবানরাও সামর্থ্য অনুযায়ী তাদের পাশে এগিয়ে আসবেন বলেমনে করেন অত্র বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীগণ।

আইন-আদালত, আন্তর্জাতিক, বরগুনা, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বাবুগঞ্জে ইয়াবা সেবী পুলিশ সদস্যের নির্যাতনে স্ত্রী হাসপাতালে   করোনা ঠেকাতে বরিশাল জেলা প্রশাসন কঠোর অবস্থানে   Bangladesh plans new pandemic restrictions; no more lock-downs   মহামারী নিয়ন্ত্রণে নতুন পরিকল্পনা ; লকডাউন হবে না বাংলাদেশে   বনেকের জরুরি সভা অনুষ্ঠিত, অনলাইন পত্রিকার রেজিষ্ট্রেশন পেতে সহযোগিতার সিদ্বান্ত   পিরোজপুরে বক্তারা : পুরুষদের সম্পৃক্তকরণের মাধ্যমে নারী ও শিশুর প্রতি সহিংসতা রুখে দেয়া সম্ভব   করোনা প্রতিরোধে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সচেতনতামূলক র‌্যালি   বরিশালে সুন্দরবন লঞ্চের ছাদে যুবককে কুপিয়ে হত্যা   ক্ষমা চাচ্ছি-আমি মুসলমান, কালীপূজা উদ্বোধন করিনি : সাকিব আল হাসান   বকেয়া বেতনের দাবিতে বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ   জ্ঞানভিত্তিক সমাজ গঠনে মঠবাড়িয়ায় ডিজিটাল পাবলিক লাইব্রেরীর আত্মপ্রকাশ!   বরিশাল মিডিয়ার ভেঙ্গে দেওয়া একটি হাত….   র‌্যাব-৮’র অভিযানে চোরাই গাড়ীসহ ফরিদপুরের সেন্টু গ্রেফতার   ঢকায় T20 ক্রিকেট’র লোগো উন্মোচন করবেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক   ‘উপকূল দিবস’ ঘোষণা ও উপকূলীয় অঞ্চল সুরক্ষার দাবিতে পদযাত্রা   কলামিষ্ট রাজু লস্কর’র নতুন লেখনীতে….রাজনীতি বনাম বিজ্ঞাপন   উত্তাপ্ত বরিশালে অর্থনৈতিক নিরাপত্তায় শিল্প পুলিশের দাবি!   বাবুগঞ্জ পাংশা গ্রামের কাঁচা রাস্তায় মানুষের দুর্ভোগ   ঢাকা থেকে বরিশালে এসে ব্যবসায়ী নিখোাঁজ   বরিশালে মুক্তিযোদ্ধার ভুয়া সনদে ব্যাংকে চাকরি