রাত ৯:৫৯ ; শনিবার ; ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




মরা চামড়া দূর করতে গোসলের আগে স্ক্রাব

Peoples News
১২:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

রিপোর্ট-বরিশাল পিপলস:  স্ক্রাবের ব্যবহারে সুন্দর থাকবে হাত। মডেল: নাজ, কৃতজ্ঞতা: হার্বস আয়ুর্বেদিক ক্লিনিক, ছবি: কবির হোসেনস্ক্রাবের ব্যবহারে সুন্দর থাকবে হাত। মডেল: নাজ, কৃতজ্ঞতা: হার্বস আয়ুর্বেদিক ক্লিনিক, ছবি: কবির হোসেনবছরের অন্য যেকোনো সময়ের চেয়ে শীতে ত্বকের পরিবর্তন হয় বেশি। হাতের ত্বক পাতলা হওয়ায় একটু অযত্নেই ত্বক ফাটা, কুঁচকে যাওয়া বা বিবর্ণ হওয়ার ঘটনা ঘটতে থাকে। এ ছাড়া শীতে হাতের গঠন সুন্দর রাখতে কিছু ঘরোয়া ব্যায়াম করা প্রয়োজন।
এ বিষয়ের ওপর বিশেষ পরামর্শ দিলেন হার্বস আয়ুর্বেদিক স্কিন কেয়ার ক্লিনিকের আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ আফরিন মৌসুমী।
সপ্তাহে দুবার মরা চামড়া দূর করতে গোসলের আগে দুই ধরনের স্ক্রাব ব্যবহার করতে পারেন।

স্ক্রাব তৈরি

৩ টেবিল চামচ চালের গুঁড়া, ২ চা-চামচ গ্লিসারিন, ডিমের কুসুম ২টি দিয়ে তৈরি করা স্ক্রাব এক দিন ও অর্ধেক কাপ চিনি ও সমপরিমাণ কফি, ২ চা-চামচ লেবুর খোসা গুঁড়া, এক্সট্রা ভার্জিন নারকেল তেল দিয়ে তৈরি স্ক্রাবটি অন্যদিন ব্যবহার করতে পারেন। হাতের কালচে রং দূর করতে সপ্তাহে এক দিন এই প্যাক ব্যবহার করুন।

প্যাক

অর্ধেক কাপ মটর ডাল বা মসুরির ডালের বেসন ২ চা-চামচ, ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, ১টি ডিমের সাদা অংশ। বাহু ও আঙুলের গঠন সুন্দর রাখতে একটি দড়ি উঁচু কিছুতে বেঁধে নিন। দড়িটি হাত দিয়ে একবার ওপরে টানুন ও একবার নিচে নামান। এটি বাহুর জন্য ভালো ব্যায়াম।

হাতের আঙুল সুন্দর রাখতে নরম বল হাতে নিয়ে একবার চেপে ধরবেন ও ছেড়ে দেবেন। এই ব্যায়াম নিয়মিত করলে আঙুল চিকন ও সুন্দর থাকবে।

ছবি: কবির হোসেনছবি: কবির হোসেনএ ছাড়া শীতে হাত সুন্দর রাখতে সহজ কিছু টিপস দিয়েছেন বিন্দিয়া এক্সক্লুসিভের রূপবিশেষজ্ঞ শারমীন কচি। রান্নাঘরের কাজ শেষে তোয়ালে দিয়ে সঙ্গে সঙ্গেই হাতটা আলতো করে মুছে ফেলুন। শীতে কনুই রুক্ষ হলে গ্লিসারিন দেওয়া ও ডালবাটা দিয়ে হালকা মালিশ করে উষ্ণ পানি দিয়ে ধুয়ে নিন। শীতে বাইরে যাওয়ার সময় দুই হাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মোলায়েম ও মসৃণ রাখতে নিয়মিত স্ক্রাব ও মাস্ক ব্যবহার করুন। প্রতিদিন গোসলের আগে হাতে জলপাই তেল ব্যবহার করুন।

যাঁদের হাতের চামড়া অত্যধিক রুক্ষ, তাঁরা ক্ষারযুক্ত সাবান এড়িয়ে চলুন এবং ময়েশ্চারাইজারযুক্ত সাবান ব্যবহার করুন। হাতের হাড়ের সন্ধিস্থানে কালো দাগ থাকলে সাবান দেওয়া যাবে না। কালো দাগযুক্ত স্থানে লেবুর রস ও মধু লাগান। চামড়া বেশি ফাটলে তিলের তেল ব্যবহার করুন। অতিরিক্ত শুষ্ক হাত-পায়ে কাঠবাদামের প্যাক লাগাতে পারেন।

জাতীয়, বিনোদন, লাইফ স্টাইল




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বাবুগঞ্জে ইয়াবা সেবী পুলিশ সদস্যের নির্যাতনে স্ত্রী হাসপাতালে   করোনা ঠেকাতে বরিশাল জেলা প্রশাসন কঠোর অবস্থানে   Bangladesh plans new pandemic restrictions; no more lock-downs   মহামারী নিয়ন্ত্রণে নতুন পরিকল্পনা ; লকডাউন হবে না বাংলাদেশে   বনেকের জরুরি সভা অনুষ্ঠিত, অনলাইন পত্রিকার রেজিষ্ট্রেশন পেতে সহযোগিতার সিদ্বান্ত   পিরোজপুরে বক্তারা : পুরুষদের সম্পৃক্তকরণের মাধ্যমে নারী ও শিশুর প্রতি সহিংসতা রুখে দেয়া সম্ভব   করোনা প্রতিরোধে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সচেতনতামূলক র‌্যালি   বরিশালে সুন্দরবন লঞ্চের ছাদে যুবককে কুপিয়ে হত্যা   ক্ষমা চাচ্ছি-আমি মুসলমান, কালীপূজা উদ্বোধন করিনি : সাকিব আল হাসান   বকেয়া বেতনের দাবিতে বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ   জ্ঞানভিত্তিক সমাজ গঠনে মঠবাড়িয়ায় ডিজিটাল পাবলিক লাইব্রেরীর আত্মপ্রকাশ!   বরিশাল মিডিয়ার ভেঙ্গে দেওয়া একটি হাত….   র‌্যাব-৮’র অভিযানে চোরাই গাড়ীসহ ফরিদপুরের সেন্টু গ্রেফতার   ঢকায় T20 ক্রিকেট’র লোগো উন্মোচন করবেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক   ‘উপকূল দিবস’ ঘোষণা ও উপকূলীয় অঞ্চল সুরক্ষার দাবিতে পদযাত্রা   কলামিষ্ট রাজু লস্কর’র নতুন লেখনীতে….রাজনীতি বনাম বিজ্ঞাপন   উত্তাপ্ত বরিশালে অর্থনৈতিক নিরাপত্তায় শিল্প পুলিশের দাবি!   বাবুগঞ্জ পাংশা গ্রামের কাঁচা রাস্তায় মানুষের দুর্ভোগ   ঢাকা থেকে বরিশালে এসে ব্যবসায়ী নিখোাঁজ   বরিশালে মুক্তিযোদ্ধার ভুয়া সনদে ব্যাংকে চাকরি