মরা চামড়া দূর করতে গোসলের আগে স্ক্রাব - বরিশাল পিপলস
রাত ১:১৫ ; মঙ্গলবার ; ১৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




মরা চামড়া দূর করতে গোসলের আগে স্ক্রাব

Peoples News
১২:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

রিপোর্ট-বরিশাল পিপলস:  স্ক্রাবের ব্যবহারে সুন্দর থাকবে হাত। মডেল: নাজ, কৃতজ্ঞতা: হার্বস আয়ুর্বেদিক ক্লিনিক, ছবি: কবির হোসেনস্ক্রাবের ব্যবহারে সুন্দর থাকবে হাত। মডেল: নাজ, কৃতজ্ঞতা: হার্বস আয়ুর্বেদিক ক্লিনিক, ছবি: কবির হোসেনবছরের অন্য যেকোনো সময়ের চেয়ে শীতে ত্বকের পরিবর্তন হয় বেশি। হাতের ত্বক পাতলা হওয়ায় একটু অযত্নেই ত্বক ফাটা, কুঁচকে যাওয়া বা বিবর্ণ হওয়ার ঘটনা ঘটতে থাকে। এ ছাড়া শীতে হাতের গঠন সুন্দর রাখতে কিছু ঘরোয়া ব্যায়াম করা প্রয়োজন।
এ বিষয়ের ওপর বিশেষ পরামর্শ দিলেন হার্বস আয়ুর্বেদিক স্কিন কেয়ার ক্লিনিকের আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ আফরিন মৌসুমী।
সপ্তাহে দুবার মরা চামড়া দূর করতে গোসলের আগে দুই ধরনের স্ক্রাব ব্যবহার করতে পারেন।

স্ক্রাব তৈরি

৩ টেবিল চামচ চালের গুঁড়া, ২ চা-চামচ গ্লিসারিন, ডিমের কুসুম ২টি দিয়ে তৈরি করা স্ক্রাব এক দিন ও অর্ধেক কাপ চিনি ও সমপরিমাণ কফি, ২ চা-চামচ লেবুর খোসা গুঁড়া, এক্সট্রা ভার্জিন নারকেল তেল দিয়ে তৈরি স্ক্রাবটি অন্যদিন ব্যবহার করতে পারেন। হাতের কালচে রং দূর করতে সপ্তাহে এক দিন এই প্যাক ব্যবহার করুন।

প্যাক

অর্ধেক কাপ মটর ডাল বা মসুরির ডালের বেসন ২ চা-চামচ, ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, ১টি ডিমের সাদা অংশ। বাহু ও আঙুলের গঠন সুন্দর রাখতে একটি দড়ি উঁচু কিছুতে বেঁধে নিন। দড়িটি হাত দিয়ে একবার ওপরে টানুন ও একবার নিচে নামান। এটি বাহুর জন্য ভালো ব্যায়াম।

হাতের আঙুল সুন্দর রাখতে নরম বল হাতে নিয়ে একবার চেপে ধরবেন ও ছেড়ে দেবেন। এই ব্যায়াম নিয়মিত করলে আঙুল চিকন ও সুন্দর থাকবে।

ছবি: কবির হোসেনছবি: কবির হোসেনএ ছাড়া শীতে হাত সুন্দর রাখতে সহজ কিছু টিপস দিয়েছেন বিন্দিয়া এক্সক্লুসিভের রূপবিশেষজ্ঞ শারমীন কচি। রান্নাঘরের কাজ শেষে তোয়ালে দিয়ে সঙ্গে সঙ্গেই হাতটা আলতো করে মুছে ফেলুন। শীতে কনুই রুক্ষ হলে গ্লিসারিন দেওয়া ও ডালবাটা দিয়ে হালকা মালিশ করে উষ্ণ পানি দিয়ে ধুয়ে নিন। শীতে বাইরে যাওয়ার সময় দুই হাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মোলায়েম ও মসৃণ রাখতে নিয়মিত স্ক্রাব ও মাস্ক ব্যবহার করুন। প্রতিদিন গোসলের আগে হাতে জলপাই তেল ব্যবহার করুন।

যাঁদের হাতের চামড়া অত্যধিক রুক্ষ, তাঁরা ক্ষারযুক্ত সাবান এড়িয়ে চলুন এবং ময়েশ্চারাইজারযুক্ত সাবান ব্যবহার করুন। হাতের হাড়ের সন্ধিস্থানে কালো দাগ থাকলে সাবান দেওয়া যাবে না। কালো দাগযুক্ত স্থানে লেবুর রস ও মধু লাগান। চামড়া বেশি ফাটলে তিলের তেল ব্যবহার করুন। অতিরিক্ত শুষ্ক হাত-পায়ে কাঠবাদামের প্যাক লাগাতে পারেন।

জাতীয়, বিনোদন, লাইফ স্টাইল




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে সাংবাদিক সুরক্ষা আইন প্রনয়ণের দাবিতে স্মারকলিপি   বহিস্কার হচ্ছেন জেলা প্রশাসককে ‘বোকা-আহাম্মক’ বলা ছাত্রলীগ সেক্রেটারি সুজন   পনের দফা দাবিতে বরিশাল থেকে সারাদেশে ট্রাক মালিক-চালকদের কর্মবিরতির হুশিয়ারী   বরিশালে মুক্তিযোদ্ধাকে আটকে নির্মম নির্যাতন   বরিশালে সাংবাদিক নঈম নিজাম’র মামলা প্রত্যহারের দাবিতে বিক্ষোভ   বরিশালে সাংবাদিক নঈম নিজাম’র মামলা প্রত্যহারের দাবিতে বিক্ষোভ   বরিশালে সাংবাদিক নঈম নিজাম’র মামলা প্রত্যহারের দাবিতে বিক্ষোভ   বরিশালে আ’লীগ নেতার পিতা খুন, শাস্তির আশ্বাস মেয়র সাদিকের   টার্গেট পরীমনি? নাকি ষড়যন্ত্রের জাল!!   বরিশালে করোনা রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করেছে জেলা প্রশাসন   আমি হিন্দু কিন্তু আমি শুনেছি “তাহাজ্জুদ” নামাজে অনেক ফজিলত-পুলিশের মাইকিং   সায়েম সোবহানকে গ্রেফতার করার জন্য অপেক্ষায় আছে পুলিশ   কার্গো বিমানে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক’র দেশত্যাগ !!   বরিশালে স্কুল ছাত্রীর রহস্যঘেরা মৃত্যু,একই বাড়িতে আরো দুই তরুনী আত্মহত্যার চেষ্টা করেছিল   বরিশাল নগরীতে বাংলাদেশ মানবাধিকার কল্যাণ ট্রাস্ট’র উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ   বরিশালের সাংবাদিকরা শক্তিশালী হচ্ছে,আশার আলো উঁকি দিচ্ছে চারদিকে   পবিত্র কোরআনের আয়াত নিষিদ্ধের আবেদন খারিজ, বাদীকে জরিমানা   গণমাধ্যম সপ্তাহ’র দাবিতে বরিশাল সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি’র স্মারকলিপি প্রদান   এয়ারপোর্ট থানা প্রেসক্লাব’র নব-নির্বাচিত কমিটিকে জনপ্রতিনিধি ও সাধারন মানুষের সংবর্ধনা   নলছিটি দপদপিয়া ইউনিয়নে ভাঙ্গা সড়কে জন ভোগান্তি,ফিরেও তাকান না জনপ্রতিনিধিরা