সকাল ১১:০৯ ; মঙ্গলবার ; ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




করোনায় ক্ষতিগ্রস্থ বরগুনার প্রতিবন্ধীদের খাদ্য সামগ্রী উপহার দিলেন ড.রেজাউল

বরিশাল পিপলস
১০:৪৭ অপরাহ্ণ, মে ৯, ২০২০

রিপোর্ট-মাসুদ রানা,বরিশাল পিপলস : করোনা ভাইরাসে কর্মহীন হয়ে পড়া দিনমজুর ও শ্রমিকদের খাদ্য সহায়তা দেয়ার পর এবার দ্বিতীয় ধাপে করোনায় ক্ষতিগ্রস্থ বরগুনার প্রতবন্ধীদের খাদ্য সামগ্রী উপহার দিলেন ডিজএবল ডেভেলপমেন্ট এন্ড এডুকেশনাল ফাউন্ডেশন’র (ডিডিইএফ) প্রতিষ্ঠাতা ড.রেজাউল কবির। বরগুনা পাথরঘাটা উপজেলার রায়হানপুর ইউনিয়নের ১৩৫জন কোভিড-19 প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্থ প্রতিবন্ধী ব্যক্তির মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এসময় বরগুনা রায়হানপুর ইউনিয়ন পরিষদ’র চেয়ারম্যান মিজানুর রহমান রুপক, আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক ওয়াহিদ মুরাদসহ স্থানীয় সমাজপতিরা উপস্থিত থেকে গত ৯ইমে,২০২০ ইং তারিখে ওই ত্রান বিতরন করেন।

বিস্ময়কর বিষয় হচ্ছে, স্বচ্ছতা রক্ষা এবং প্রকৃত প্রতিবন্ধীদের সহায়তা পাইয়ে দিতে নানান কৌশল হাতে নেন। একইসাথে প্রতিবন্ধীদের ত্রান বিতরনের বেশকিছুদিন আগে থেকেই উম্মুক্তভাবে ঘোষনা দিয়েছিলেন,যারা প্রকৃত প্রতিবন্ধী তারাই যেন আবেদন করেন। এমনকি ডিডিইএফ এর প্রতিষ্ঠাতা ড.রেজাউল তার ফেসবুক পেইজে প্রতিবন্ধীদের খাদ্য সহায়তার কথা ঘোষনা দেন।

এদিকে এর আগে করোনা ভাইরাসকে কেন্দ্র করে বরগুনাসহ সারা বাংলাদেশ লকডাউন শুরু লগ্নে প্রথম ধাপে কর্মহীন হয়ে পড়া অভূক্ত কিংবা ক্ষুধার্থ শ্রমিক-দিনমজুরদের পাশে দাড়িয়ে ছিলেন। সেসময় ডিডিইএফ এর প্রতিষ্ঠাতা ড.রেজাউল কবির সেচ্ছসেবি এ সংগঠনটির প্রধান কার্যালয় এলাকা রায়হানপুর গ্রাম তথা বাংলাদেশের বৃহত্তর বরগুনার জেলার উল্লেখযোগ্য সংখ্যক অভূক্ত মানুষকে খাদ্য সহায়তা উপহার দিয়েছিলেন ।

এর বাইরেও করোনা ভাইরাস প্রতিরোধের বিষয়ও ডিডিইএফ এর পক্ষ থেকে সচেতনতা মূলক লিফলেট বিতরন,হ্যান্ডস গøাভস ও মাস্ক বিতরন করা হয়। বিশেষ করে মহামারী করোনা ভাইরাসের এ আপদকালীন সময়ে প্রান্তিক পর্যায়ের মানুষ’র মাঝে সচেতনতা মূলক প্রচার প্রচারনা চালানোয় সবাই এখন লক-ডাউনের নিয়মকানুন

অনুসরন করে চলছেন।

পাশাপাশি খাদ্য সহায়তা দেওয়ায়ও অভূক্ত মানুষ লক-ডাউন ভেঙে ঘরের বাইরে যাচ্ছে না। ডিডিইএফ এর প্রতিষ্ঠাতা ড.রেজাউল কবির জানান,খাদ্য সহায়তা হিসেবে তার এলাকায় কর্মহীন হয়ে পড়া ও অসহায় মানুষকে চাল-ডাল-আলু সহ জরুরী খাদ্য পন্য দিয়েছেন।

একইসাথে তিনি নিজে উপস্থিত থেকে তার সেচ্ছাসেবী সংস্থার কর্মিদের নিয়ে গ্রামে ঘুরে ঘুরে সচেতনতা মূলক প্রচার প্রচারনা ও মাস্ক বিতরন করেছেন । এ কারনে তার এলাকার মানুষ করোনা ভাইরাস’র বিরুদ্ধে প্রতিরোধ’র লড়াই করতে শিখেছে বলে নিশ্চিত করেছেন ড.রেজাউল। সামনের দিন গুলোতেও এধরনের সহায়তা কর্মকান্ড চালিয়ে যাবেন বলে এ প্রতিবেদকের কাছে জানান তিনি।

সরেজমিনে জানাযায়,সমাজের অধিকার বঞ্চিত ছিন্নমূল মানুষদের আলোর পথ দেখানোর এক উদীয়মান সূর্য ডিজএবল ডেভেলপমেন্ট এন্ড এডুকেশনাল ফাউন্ডেশন (ডিডিইএফ)। এখানে দরিদ্র অবহেলিত প্রতিবন্ধী জনগোষ্ঠির সামগ্রিক উন্নয়নের পাশাপাশি স্বাস্থ্য সেবা,মাদক ও ধুমপান বিরোধী কার্যক্রম, বাল্য বিবাহ ও ইভটিজিং সংক্রান্ত কাজে এডভোকেসি প্রোগ্রাম। পয় ও পানি নিষ্কাশন, কৃষি উন্নয়নসহ শিক্ষা,গণশিক্ষা,বয়স্ক শিক্ষা ও নৈতিক শিক্ষা দেওয়া হচ্ছে। অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসার এ কাজটি করে যাচ্ছেন বরগুনা পাথরঘাটা উপজেলার রায়হানপুর গ্রামের এ সেচ্ছসেবি সংগঠনটি। এর বাইরেও শীতবস্ত্র বিতরণ, রক্তদান, স্বাস্থ্যসেবা ও সচেতনতা বৃদ্ধিসহ আলোকিত দেশ গঠনে কাজ করে যাচ্ছেন । সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী মানুষেরা আনন্দের সাথে সেবা নিচ্ছেন।

অর্থ বানিজ্য, আইন-আদালত, আন্তর্জাতিক, ইসলাম ও জীবন, কলাম, জাতীয়, বরগুনা, বরিশাল বিভাগ, লাইফ স্টাইল, লিড নিউজ, স্বাস্থ্য পরামর্শ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  জলবায়ু ‍সুরক্ষার দাবিতে বরিশালসহ দেশের বিভিন্নস্থানে তরুনদের বিক্ষোভ   বাবুগঞ্জে মহিলা সহ একই পরিবারের ৬ জনকে কুপিয়েছে সন্ত্রাসী বাহিনী   বাবুগঞ্জে ইয়াবা সেবী পুলিশ সদস্যের নির্যাতনে স্ত্রী হাসপাতালে   করোনা ঠেকাতে বরিশাল জেলা প্রশাসন কঠোর অবস্থানে   Bangladesh plans new pandemic restrictions; no more lock-downs   মহামারী নিয়ন্ত্রণে নতুন পরিকল্পনা ; লকডাউন হবে না বাংলাদেশে   বনেকের জরুরি সভা অনুষ্ঠিত, অনলাইন পত্রিকার রেজিষ্ট্রেশন পেতে সহযোগিতার সিদ্বান্ত   পিরোজপুরে বক্তারা : পুরুষদের সম্পৃক্তকরণের মাধ্যমে নারী ও শিশুর প্রতি সহিংসতা রুখে দেয়া সম্ভব   করোনা প্রতিরোধে বরিশাল মেট্রোপলিটন পুলিশের সচেতনতামূলক র‌্যালি   বরিশালে সুন্দরবন লঞ্চের ছাদে যুবককে কুপিয়ে হত্যা   ক্ষমা চাচ্ছি-আমি মুসলমান, কালীপূজা উদ্বোধন করিনি : সাকিব আল হাসান   বকেয়া বেতনের দাবিতে বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ   জ্ঞানভিত্তিক সমাজ গঠনে মঠবাড়িয়ায় ডিজিটাল পাবলিক লাইব্রেরীর আত্মপ্রকাশ!   বরিশাল মিডিয়ার ভেঙ্গে দেওয়া একটি হাত….   র‌্যাব-৮’র অভিযানে চোরাই গাড়ীসহ ফরিদপুরের সেন্টু গ্রেফতার   ঢকায় T20 ক্রিকেট’র লোগো উন্মোচন করবেন প্রতিমন্ত্রী জাহিদ ফারুক   ‘উপকূল দিবস’ ঘোষণা ও উপকূলীয় অঞ্চল সুরক্ষার দাবিতে পদযাত্রা   কলামিষ্ট রাজু লস্কর’র নতুন লেখনীতে….রাজনীতি বনাম বিজ্ঞাপন   উত্তাপ্ত বরিশালে অর্থনৈতিক নিরাপত্তায় শিল্প পুলিশের দাবি!   বাবুগঞ্জ পাংশা গ্রামের কাঁচা রাস্তায় মানুষের দুর্ভোগ