বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে অব্যাহত গণস্বাক্ষর কর্মসূচি - বরিশাল পিপলস
রাত ২:০৬ ; শুক্রবার ; ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে অব্যাহত গণস্বাক্ষর কর্মসূচি

বরিশাল পিপলস
৬:৪৯ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক : বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে সাধারণ মানুষের উপস্থিতিতে গনসাক্ষর কর্মসূচি অব্যাহত রয়েছে। গেল ১৫জুলাই ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শুরু হয় গণস্বাক্ষর কর্মসূচি। এরই ধারাবাহিকতায় প্রথম দিন অতিবাহিত হওয়ার পর ১৬ জুলাই বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো অব্যাহত থাকে গনসাক্ষর কর্মসূচি । এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দরা। এই গণস্বাক্ষর কর্মসূচি সাতদিন পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানা গেছে। নগরীর সদর রোডে এই গণস্বাক্ষর কর্মসূচিতে প্রথম দিনের মতো দ্বিতীয় দিনেও ব্যাপক আগ্রহের সাথে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্বাক্ষর প্রদান করছেন।
প্রকাশ থাকে,সরকারি বরিশাল কলেজ ১৯৬৩ সালে ‘বরিশাল কলেজ’ নাম দিয়ে প্রথমে নাইট ও পরে দিবা কলেজ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৬ সালে কলেজটি ‘সরকারি বরিশাল কলেজ’ নামে জাতীয়করণ করা হয়। সম্প্রতি নাম পরিবর্তনের প্রস্তাবে শিক্ষা মন্ত্রণালয় থেকে মতামত চাওয়ার খবর চাউর হওয়ায় দুটি পক্ষ নগরীতে শক্ত অবস্থান নিয়েছে। নাম পরিবর্তনের বিরোধিতা করে গেল শনিবার কলেজের সাবেক শিক্ষার্থী ব্যানারে নগর আওয়ামী লীগ সমাবেশ করে। এর জবাবে বাম সংগঠন ও সাংস্কৃতিক সংগঠনগুলো মঙ্গলবার ১০১ সদস্যের মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামকরণ বাস্তবায়ন কমিটি গঠন করা হয়। এরই মধ্যে সরকারি বরিশাল কলেজের নাম পরিবর্তন নিয়ে দুটি পক্ষের বিরোধ জেঁকে বসেছে। বুধবার নগরীর প্রাণকেন্দ্র সদর রোডে উভয় পক্ষ মুখোমুখি অবস্থান নিয়ে পাল্টাপাল্টি সমাবেশ করেছে। কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে সাবেক ছাত্রনেতাদের ব্যানারে আ’লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মী সড়কে গণস্বাক্ষর গ্রহণ এবং নাম পরিবর্তনের দাবিতে বাম সংগঠন বাসদ’র ও বামপন্থীদের নেতৃত্বে নেতাকর্মীরা বিক্ষোভ করেন। এসময় বিপুল সংখ্যক পুলিশ দুপক্ষের মাঝামাঝি অবস্থান নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। গত ফেব্রæয়ারিতে জেলা প্রশাসকের কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে এ বিষয়ে সুপারিশ পাঠানো হয়। এর ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় বরিশাল শিক্ষা বোর্ডের মতামত চেয়ে গত ২৯ জুন চিঠি দেয়। বিষয়টি ফাঁস হয়ে যাওয়ার পর থেকে সাবেক ছাত্রনেতাদের ব্যানারে একটি পক্ষ নাম পরিবর্তনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ করে আসছে। কিন্তু নাম পরিবর্তনের পক্ষে অবস্থান নিয়েছে নগরীর সাংস্কৃতিক ও বাম সংগঠনের নেতাকর্মীরা। অপরদিকে নাম পরিবর্তনের বিরুদ্ধে অবস্থান নিয়ে গণস্বাক্ষও কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও বরিশাল কলেজের সাবেক ভিপি অ্যাডভোকেট একেএম জাহাঙ্গীর , সিটি করপোরেশনের প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকন ও আওয়ামী লীগ নেতা হাসান আহমেদ বাবু, জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাজিব খান। অপরদিকে বাসদ নেত্রী ডা. মণীষা চক্রবর্তীর নেতৃত্বে নাম পরিবর্তনের পক্ষে অবস্থান নিচ্ছেন বাম নেতারা।

আইন-আদালত, জাতীয়, বরিশাল, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!