ভোলায় সন্ত্রাসের দাপট, হামলার শিকার প্রকৃত জমির মালিক - বরিশাল পিপলস
দুপুর ২:২৫ ; শুক্রবার ; ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




ভোলায় সন্ত্রাসের দাপট, হামলার শিকার প্রকৃত জমির মালিক

বরিশাল পিপলস
১২:৩৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২১

সাহাদাৎ হোসেন রুবেল,ভোলা থেকে ফিরে : ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের দাইয়া মৌজায় ক্রয়কৃত জমি জমি উদ্ধার করতে গেলে উল্টো হামলার শিকার হন জমির মালিকরা। ঘটনা সূত্রে জানা যায়, রাজাপুর ইউনিয়নের দাইয়া মৌজায় জে. এল নং – ৬, খতিয়ান নং- ৬৬ তে মোট জমির পরিমাণ ৮ একর ০৭ শতাংশ। কিন্তু গত ০১ ই ফেব্রুয়ারী’২১ তারিখ থেকে ০৩ তারিখ পর্যন্ত স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে টানা তিনদিন সার্ভেয়ার মোঃ রুহুল আমীন মাতুব্বর কে রেখে প্রত্যেক মালিকের ভোগদখলীয় জমি জরিপ হয়। সরেজমিন তদন্ত ও কাগজপত্র-দলীলাদি পেশ করার উপর রেকর্ডীয় সম্পত্তির ভিত্তিতে অত্র খতিয়ানে মোট ৮০৭ শতাংশ জমিতে মোঃ খলিলুর রহমান (পিতাঃ মৃত আবুল হাশেম বেপারী) পিতার ওয়ারিশ সূত্রে ও নিজের ক্রয়কৃত সম্পত্তির পরিমাণ ১ একর ২৬ শতাংশ। অন্যদিকে খলিলুর রহমান এখন থেকে গত চার বছর আগে মৃত্যু বরণ করায় তার ওয়ারিসগনের মধ্যে পুত্র মোঃ নাসির সরদার গং একতরফাভাবে কোন সীমানা নির্ধারণ ব্যতীতই আইন তোয়াক্কা করে দীর্ঘদিন যাবত অন্যের জমি জোর জবরদস্তির মাধ্যমে দখল করে ভোগ করতেন।

অপরদিকে গত ৩ রা ফেব্রুয়ারী বুধবার আনুমানিক দুপুর ০২ঃ০০ টায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে সার্ভেয়ার মোঃ রুহুল আমীন মাতুব্বর ঘোষণা করেন যে, মোঃ নাসির সরদার ও অন্যান্য ওয়ারিশগণ জমির মালিক হলেন ১ একর ২৬ শতাংশ কিন্তু তাদের দখলে রয়েছে ১ একর ৫৯ শতাংশ যা রেকর্ডীয় সম্পত্তির চেয়ে ৩৩ শতাংশ বেশী ভোগ দখলে রয়েছে। একথা ঘোষণার পরে উপস্থিত সকলে একটি সিদ্ধান্ত গ্রহণ করেন যে, সকলের উপস্থিতে যাদের জমি তাদেরকে বুঝিয়ে দেয়া হবে বলে তারা সরেজমিনে গিয়ে উক্ত ৩৩ শতাংশ জমি চিহ্নিত করে খুটি / পিলার স্থাপনের নির্দেশ দিলে নাসির সরদার উত্তেজিত হয়ে সার্ভেয়ারের হাত থেকে ফিতা নিয়ে যান ও শালিসদারদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন।

এর প্রতিবাদ করেন উক্ত ৩৩ শতাংশ জমির মালিক নাসিরের চাচা মোঃ নান্নু সরদার ও মাওলানা হারুন অর রশীদ সরদার কিন্তু তিনি তার বাহুবলের দাপটে তাদেরকে ধাক্কা দিয়ে সরিয়ে দেন এবং দেখে নেওয়ার হুমকি দেন।এই ঘটনা উক্ত এলাকায় জানাজানি হলে নান্নু সরদারের ছেলে মোঃ চান মিয়া ও হারুন অর রশীদ সরদারের ছেলে শাহাদাত হোসেন রুবেল গিয়ে তাকে জিজ্ঞেস করলে সে ক্ষেপে গিয়ে তার হাতে থাকা কাঠের টুকরা দিয়ে পিটানো শুরু করলে তারাও প্রতিবাদ জানালে সেখানে একটা থমথমে পরিস্থিতি হলে অন্যান্য শালিসগণ সবাইকে যার যার মত করে পাঠিয়ে দেয়।

এই ঘটনার সত্যতা জানতে মুঠোফোনে নান্নু সরদার কে কল দিলে তিনি সাংবাদিকদের বলেন, মোঃ নাসির সরদার ও তার বোন ফাহিমা বেগম তাদের প্রভাব খাটিয়ে অনেকদিন ধরে অতিরিক্ত ৩৩ শতাংশ জমি বেশী ভোগ দখল করে আসছে কিন্তু এই খতিয়ানে অন্যান্য জমির মালিকগণ তাদের রেকর্ডীয় সম্পত্তি বুঝে না পাওয়ায় জমির মাপানো করার তারিখ নির্ধারণ হয়। তারা উক্ত তারিখে উপস্থিত হলেও সকলের সম্মিলিত সিদ্ধান্ত মানতে নারাজ হয়ে আমার ছেলের উপর হামলা চালায় এতে করে আমার ছেলের শরীরের বিভিন্ন জায়গায় জখম হয়।আমি এর সঠিক বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাচ্ছি।

একই ঘটনায় হামলার শীকার শাহাদাত হোসেন রুবেল বলেন, আমরা পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী জমিজমা মাপতে গেলে সকল শালিসদার তাদের অতিরিক্ত ৩৩ শতাংশ জমি ছাড়তে বললে সে ক্ষিপ্ত হয়ে আমার উপর হামলা চালায় এতে আমি আহত হই এবং চরম লজ্জিত হয়ে ঘটনাস্থল ত্যাগ করি। আমি নাসির সরদার ও তার বোনের বিচার চাই।

আইন-আদালত, ভোলা, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!