ভোলায় সন্ত্রাসের দাপট, হামলার শিকার প্রকৃত জমির মালিক - বরিশাল পিপলস
রাত ৮:৫৮ ; রবিবার ; ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




ভোলায় সন্ত্রাসের দাপট, হামলার শিকার প্রকৃত জমির মালিক

বরিশাল পিপলস
১২:৩৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২১

সাহাদাৎ হোসেন রুবেল,ভোলা থেকে ফিরে : ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নের দাইয়া মৌজায় ক্রয়কৃত জমি জমি উদ্ধার করতে গেলে উল্টো হামলার শিকার হন জমির মালিকরা। ঘটনা সূত্রে জানা যায়, রাজাপুর ইউনিয়নের দাইয়া মৌজায় জে. এল নং – ৬, খতিয়ান নং- ৬৬ তে মোট জমির পরিমাণ ৮ একর ০৭ শতাংশ। কিন্তু গত ০১ ই ফেব্রুয়ারী’২১ তারিখ থেকে ০৩ তারিখ পর্যন্ত স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে টানা তিনদিন সার্ভেয়ার মোঃ রুহুল আমীন মাতুব্বর কে রেখে প্রত্যেক মালিকের ভোগদখলীয় জমি জরিপ হয়। সরেজমিন তদন্ত ও কাগজপত্র-দলীলাদি পেশ করার উপর রেকর্ডীয় সম্পত্তির ভিত্তিতে অত্র খতিয়ানে মোট ৮০৭ শতাংশ জমিতে মোঃ খলিলুর রহমান (পিতাঃ মৃত আবুল হাশেম বেপারী) পিতার ওয়ারিশ সূত্রে ও নিজের ক্রয়কৃত সম্পত্তির পরিমাণ ১ একর ২৬ শতাংশ। অন্যদিকে খলিলুর রহমান এখন থেকে গত চার বছর আগে মৃত্যু বরণ করায় তার ওয়ারিসগনের মধ্যে পুত্র মোঃ নাসির সরদার গং একতরফাভাবে কোন সীমানা নির্ধারণ ব্যতীতই আইন তোয়াক্কা করে দীর্ঘদিন যাবত অন্যের জমি জোর জবরদস্তির মাধ্যমে দখল করে ভোগ করতেন।

অপরদিকে গত ৩ রা ফেব্রুয়ারী বুধবার আনুমানিক দুপুর ০২ঃ০০ টায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে সার্ভেয়ার মোঃ রুহুল আমীন মাতুব্বর ঘোষণা করেন যে, মোঃ নাসির সরদার ও অন্যান্য ওয়ারিশগণ জমির মালিক হলেন ১ একর ২৬ শতাংশ কিন্তু তাদের দখলে রয়েছে ১ একর ৫৯ শতাংশ যা রেকর্ডীয় সম্পত্তির চেয়ে ৩৩ শতাংশ বেশী ভোগ দখলে রয়েছে। একথা ঘোষণার পরে উপস্থিত সকলে একটি সিদ্ধান্ত গ্রহণ করেন যে, সকলের উপস্থিতে যাদের জমি তাদেরকে বুঝিয়ে দেয়া হবে বলে তারা সরেজমিনে গিয়ে উক্ত ৩৩ শতাংশ জমি চিহ্নিত করে খুটি / পিলার স্থাপনের নির্দেশ দিলে নাসির সরদার উত্তেজিত হয়ে সার্ভেয়ারের হাত থেকে ফিতা নিয়ে যান ও শালিসদারদেরকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন।

এর প্রতিবাদ করেন উক্ত ৩৩ শতাংশ জমির মালিক নাসিরের চাচা মোঃ নান্নু সরদার ও মাওলানা হারুন অর রশীদ সরদার কিন্তু তিনি তার বাহুবলের দাপটে তাদেরকে ধাক্কা দিয়ে সরিয়ে দেন এবং দেখে নেওয়ার হুমকি দেন।এই ঘটনা উক্ত এলাকায় জানাজানি হলে নান্নু সরদারের ছেলে মোঃ চান মিয়া ও হারুন অর রশীদ সরদারের ছেলে শাহাদাত হোসেন রুবেল গিয়ে তাকে জিজ্ঞেস করলে সে ক্ষেপে গিয়ে তার হাতে থাকা কাঠের টুকরা দিয়ে পিটানো শুরু করলে তারাও প্রতিবাদ জানালে সেখানে একটা থমথমে পরিস্থিতি হলে অন্যান্য শালিসগণ সবাইকে যার যার মত করে পাঠিয়ে দেয়।

এই ঘটনার সত্যতা জানতে মুঠোফোনে নান্নু সরদার কে কল দিলে তিনি সাংবাদিকদের বলেন, মোঃ নাসির সরদার ও তার বোন ফাহিমা বেগম তাদের প্রভাব খাটিয়ে অনেকদিন ধরে অতিরিক্ত ৩৩ শতাংশ জমি বেশী ভোগ দখল করে আসছে কিন্তু এই খতিয়ানে অন্যান্য জমির মালিকগণ তাদের রেকর্ডীয় সম্পত্তি বুঝে না পাওয়ায় জমির মাপানো করার তারিখ নির্ধারণ হয়। তারা উক্ত তারিখে উপস্থিত হলেও সকলের সম্মিলিত সিদ্ধান্ত মানতে নারাজ হয়ে আমার ছেলের উপর হামলা চালায় এতে করে আমার ছেলের শরীরের বিভিন্ন জায়গায় জখম হয়।আমি এর সঠিক বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানাচ্ছি।

একই ঘটনায় হামলার শীকার শাহাদাত হোসেন রুবেল বলেন, আমরা পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী জমিজমা মাপতে গেলে সকল শালিসদার তাদের অতিরিক্ত ৩৩ শতাংশ জমি ছাড়তে বললে সে ক্ষিপ্ত হয়ে আমার উপর হামলা চালায় এতে আমি আহত হই এবং চরম লজ্জিত হয়ে ঘটনাস্থল ত্যাগ করি। আমি নাসির সরদার ও তার বোনের বিচার চাই।

আইন-আদালত, ভোলা, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  পবিত্র কোরআনের আয়াত নিষিদ্ধের আবেদন খারিজ, বাদীকে জরিমানা   গণমাধ্যম সপ্তাহ’র দাবিতে বরিশাল সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি’র স্মারকলিপি প্রদান   এয়ারপোর্ট থানা প্রেসক্লাব’র নব-নির্বাচিত কমিটিকে জনপ্রতিনিধি ও সাধারন মানুষের সংবর্ধনা   নলছিটি দপদপিয়া ইউনিয়নে ভাঙ্গা সড়কে জন ভোগান্তি,ফিরেও তাকান না জনপ্রতিনিধিরা   বরিশালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন   যে কাউকে নকল কল রেকর্ডে ফাঁসানো যায়,বাজারে মিলছে সফ্টওয়্যার   উজিরপুরে লঙ্ঘিত স্বাস্থ্যবিধি, নেই মাস্ক ব্যবহারের বালাই   বাকেরগঞ্জে কর্মিদের নাশকতার ফাঁদে ফেলে বিএনপি নেতাদের টাকা কামানোর ধান্ধা ফাঁস   বরিশালের সেই চোরা জলিল গ্রেপ্তার   এয়ারপোর্ট থানা প্রেসক্লাব’র কমিটি গঠন, সভাপতি মাসুদ রানা, সম্পাদক রেদওয়ান   বিশ্বের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর মানব লোগো বরিশালে প্রদর্শিত   বাকেরগঞ্জে স্বতন্ত্র প্রার্থী রফিকুল’র দুই কর্মীকে মারধর ও লুটতারাজের প্রতিবাদে মানববন্ধন   বিশ্বের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর মানব লোগো বরিশালে প্রদর্শিত   উজিরপুরে দুই পক্ষের সংঘাতের আশংকা, বন্ধ হতে পারে স্কুল ভবনের নির্মাণকাজ   নলছিটিবাসীর প্রিয় মানুষ মেম্বার প্রার্থী আল মামুন   নলছিটিবাসীর প্রিয় মানুষ মেম্বার প্রার্থী আল মামুন   প্রতিবন্ধী উন্নয়ন অধিদফতর বাস্তবায়ন শীর্ষক আলোচনা সভা   আজ শবে মেরাজ,মনে আছে কি?এই দিনে মুসলিমদের জন্য নামাজ ফরজ করা হয়   অন্ধকারের আলোক রশ্মি বরিশাল ইলেক্টনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন কমিটি   আইনের কাঠগড়ায় চিকিৎসক রবিন