অপুষ্টিতে রোগাক্রান্ত সরকারী আশ্রয় কেন্দ্রের শিশুরা - বরিশাল পিপলস
রাত ৮:৫৯ ; রবিবার ; ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




অপুষ্টিতে রোগাক্রান্ত সরকারী আশ্রয় কেন্দ্রের শিশুরা

বরিশাল পিপলস
২:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৯

খায়রুল আলম রফিক,অতিথি প্রতিবেদক : আকারে মোটা তার উপর বস্তায় পোকা ভর্তি নিম্নমানের চাল। রংটাও কালচে। অভিযোগ, সেই চালই দেওয়া হচ্ছে ত্রিশাল ধলা সরকারী আশ্রয় কেন্দ্রের শিশু কিশোরদের। শুধু চাল তাই নয় । প্রতিদিন মোটা ভাতের সাথে খাওয়ানো হয় লাউয়ের তরকারি । মাছ মাংস কপালে জুটে না তাদের । কালে ভদ্রে কেন্দ্রের শিশুদের জুটে পাঙ্গাস মাছ । অভিযোগের তীর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাহমুদুল হাসান , স্টোর কিপার রফিকুল ইসলাম ও ঠিকাদার আব্দুল রশিদ বাদলের দিকে । অভিযোগ, এই তিনের যোগসাজশেই চলছে অনিয়ম । অপরদিকে তীব্র শীতে এই শিশুদের নেই গরম কাপড় । রোগ- ব্যাধীতে আক্রান্ত এই শিশুরা । তাদের হাতে পায়ে ইনফেকশন বাঁধা বেঁধেছে ।

এ নিয়ে তিতিবিরক্ত কেন্দ্রের অসহায় শিশুরা । তারা বলছে, যে চালের ভাত দেওয়া হয়, তা খাওয়ার অযোগ্য। পোকায় খাওয়া, কাঁকরে ভর্তি চাল।
খোঁজ নিয়ে জানা গেছে, ভালো নেই ময়মনসিংহের ত্রিশাল ধলা সরকারী আশ্রয় কেন্দ্রের শিশু কিশোররা। দিনের পর দিন নির্যাতিত হচ্ছে তারা। প্রতিষ্ঠানটি এখন স্থানীয়দের কাছে টর্চার সেল হিসেবেই পরিচিত। ভেতরের নোংরা পরিবেশে জটিল চর্মরোগ সহ নানান রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে এসব শিশুরা।


ধলা আশ্রয় কেন্দ্রের দুর্নীতিবাজদের সার্বিক কার্যক্রম এখন ধাক্কা দিচ্ছে সরকারের মহৎ উদ্যোগ । এই চক্র সরকারের উদ্যোগ থমকে দিয়েছে । দুর্নীতিবাজদের কারনে অপুষ্টির আঁচ পুইয়েই যাচ্ছে আশ্রয় কেন্দ্রের বাচ্চারা।
ভবঘুরে বা নিরাশ্রয় ব্যক্তিদের জন্য সরকারি আশ্রয় কেন্দ্রে রক্ষণাবেক্ষণ, ভরণপোষন, প্রশিক্ষণ সহ নানান কর্মকান্ডের ফিরিস্তি সমাজ কল্যান অধিদপ্তরের ওয়েবসাইট দেয়া আছে। ক্স্তিু এই প্রতিষ্ঠানের ভেতরের এসবের কোনটারই মিল নেই।
ধলা জমিদার বাড়িতে ১৮ একর জমির উপর নির্মিত হয়েছে সরকারি আশ্রয় কেন্দ্রটি। ওই আশ্রয় কেন্দ্রে অসহায়, সুবিধাবঞ্চিত, মাদকসেবী ও ভবঘুরে পরিচয়হীন শিশু কিশোরদের বন্দিশালা হিসেবে ব্যবহৃত হচ্ছে। বর্তমানে এখানে বসবাস করছে ২৭২ জন। ওদের জন্য সরকার থেকে খাদ্য, চিকিৎসা ও কারিগরি প্রশিক্ষনসহ বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা থাকলেও উপরোক্তদের যোগসাজশে বন্দিদের মৌলিক চাহিদা হরণ করা হচ্ছে । কারো কাছে অভিযোগ করলেও খর্গহস্তে শাসন করা হয় এদের ।

এলাকাবাসীও বলছেন, ধলা আশ্রয় কেন্দ্রের শিশু কিশোররা ভাল ভাবে খেতে পাচ্ছে না, মাসের পর মাস দরকারি জিনিসপত্র পাচ্ছে না । সবচেয়ে খারাপ লাগছে বাচ্চাগুলোর জন্য। ওরা কী খাচ্ছে, কী পড়ছে— এ সব ভেবে খুবই চিন্তায় তারা । অপুষ্ট বাচ্চাদের নিউট্রিশন ড্রিঙ্ক দেওয়াও হচ্ছে না । মাংসের পাট উঠেই গেছে তাদের কপাল থেকে । সপ্তাহে দু’দিন ওরা মাছও ঠিকঠাক পাচ্ছে না।এভাবে চলতে থাকলে ওদের বাঁচাও দায় হবে !
এব্যাপারে ত্রিশাল উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাহমুদুল হাসান জানান, নিন্মমানের খাবার পরিবেশন করা হয় না । তারপরও খোঁজ নেব । দুর্নীতির বিষয়টি সত্য নয় ।
ময়মনসিংহ জেলা প্রশাসক মিজানুর রহমান জানান, ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবস্থা নেয়া হবে ।

আইন-আদালত, আন্তর্জাতিক, জেলার খবর, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  পবিত্র কোরআনের আয়াত নিষিদ্ধের আবেদন খারিজ, বাদীকে জরিমানা   গণমাধ্যম সপ্তাহ’র দাবিতে বরিশাল সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি’র স্মারকলিপি প্রদান   এয়ারপোর্ট থানা প্রেসক্লাব’র নব-নির্বাচিত কমিটিকে জনপ্রতিনিধি ও সাধারন মানুষের সংবর্ধনা   নলছিটি দপদপিয়া ইউনিয়নে ভাঙ্গা সড়কে জন ভোগান্তি,ফিরেও তাকান না জনপ্রতিনিধিরা   বরিশালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন   যে কাউকে নকল কল রেকর্ডে ফাঁসানো যায়,বাজারে মিলছে সফ্টওয়্যার   উজিরপুরে লঙ্ঘিত স্বাস্থ্যবিধি, নেই মাস্ক ব্যবহারের বালাই   বাকেরগঞ্জে কর্মিদের নাশকতার ফাঁদে ফেলে বিএনপি নেতাদের টাকা কামানোর ধান্ধা ফাঁস   বরিশালের সেই চোরা জলিল গ্রেপ্তার   এয়ারপোর্ট থানা প্রেসক্লাব’র কমিটি গঠন, সভাপতি মাসুদ রানা, সম্পাদক রেদওয়ান   বিশ্বের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর মানব লোগো বরিশালে প্রদর্শিত   বাকেরগঞ্জে স্বতন্ত্র প্রার্থী রফিকুল’র দুই কর্মীকে মারধর ও লুটতারাজের প্রতিবাদে মানববন্ধন   বিশ্বের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর মানব লোগো বরিশালে প্রদর্শিত   উজিরপুরে দুই পক্ষের সংঘাতের আশংকা, বন্ধ হতে পারে স্কুল ভবনের নির্মাণকাজ   নলছিটিবাসীর প্রিয় মানুষ মেম্বার প্রার্থী আল মামুন   নলছিটিবাসীর প্রিয় মানুষ মেম্বার প্রার্থী আল মামুন   প্রতিবন্ধী উন্নয়ন অধিদফতর বাস্তবায়ন শীর্ষক আলোচনা সভা   আজ শবে মেরাজ,মনে আছে কি?এই দিনে মুসলিমদের জন্য নামাজ ফরজ করা হয়   অন্ধকারের আলোক রশ্মি বরিশাল ইলেক্টনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন কমিটি   আইনের কাঠগড়ায় চিকিৎসক রবিন