করোনাভাইরাস নিয়ে প্রতিবেদন করা চীনের আরেক সাংবাদিক নিখোঁজ - বরিশাল পিপলস
দুপুর ১২:৪৯ ; বুধবার ; ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




করোনাভাইরাস নিয়ে প্রতিবেদন করা চীনের আরেক সাংবাদিক নিখোঁজ

বরিশাল পিপলস
৫:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২০

বরিশাল পিপলস : করোনাভাইরাসের তথ্য সংগ্রহ করতে উহানে যাওয়া আরও এক চীনা সাংবাদিক নিখোঁজ হওয়ার অভিযোগ উঠেছে। চেন কুইশি নামে ৩৪ বছর বয়সী ওই নাগরিক সাংবাদিক গত ফেব্রুয়ারি মাসে উহান শহরে যান। ভাইরাসটির উৎপত্তিস্থল উহান শহরে লকডাউন শুরু হওয়ার ঠিক আগে শেষ ট্রেনটি ধরে সেখানে পৌঁছান তিনি। কিন্তু ফেব্রুয়ারির ৬ তারিখের পর থেকে তার কোনো খোঁজ পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ফক্স নিউজে বলা হয়েছে, হাতে ক্যামেরা, পেছনে ব্যাগ নিয়ে সত্য উদঘাটনের জন্য ছুটে চলেন চেন। সেখানে পৌঁছার পর ওভাররান হাসপাতাল, শেষকৃত্য করার জায়গা ও বাজারগুলোতে যাওয়ার সুযোগ পান তিনি। ভাইরাসটি প্রথম যে বাজার থেকে ছড়িয়ে পড়ে সেখানেও যান তিনি। ক্যামেরায় বন্দী করেন নানা বিষয়।চেনের ভিডিওতে উহানের নানা সমস্যার কথা উঠে আসে। তিনি জানান, স্বাস্থ্যকর্মীরা নানা সমস্যায় ভুগছেন। উহানের হাসপাতালগুলোতে অভাব রয়েছে টেস্টিং কিটের। সেখানের কয়েকটি হাসপাতালের প্রতিরক্ষামূলক সরঞ্জামের অভাবের কথাও তুলে ধরেন তার ভিডিওতে। নিজ খরচে এই অনুসন্ধানগুলো করেন প্রাক্তন এই আইনজীবী। আর এসব ভিডিও প্রচার হওয়ার পর থেকেই তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না।উহানে পৌঁছানোর এক সপ্তাহ পর চেন কুইশি এক ভিডিও বার্তায় বলেন, ‘আমি খুব ভীত। আমার সামনে করোনাভাইরাস। আর পেছনে চীনের আইন প্রয়োগকারী সংস্থাগুলো। কিন্তু আমি আত্মপ্রত্যয়ী। আমি যদি এই শহরে বেঁচে থাকি তাহলে সত্য প্রতিবেদন করেই যাব। আমি চোখে যা দেখবো আর কানে যা শুনবো তা নিয়ে প্রতিবেদন করবোই। আমি মারা যেতেও ভয় পাই না।’

চেন যা করেছে তাই অনেক সাহসী কাজ। তার ভিডিও প্রতিবেদনে মহামারির সময়ে আসল তথ্য জানতে পারে সারা বিশ্ব।

সম্প্রতি চেন কুইশির মা এক ভিডিও বার্তায় বলেন, ‘আমি সবাইকে বলছি, বিশেষত আপনি যদি উহানে থাকেন; কুইশির সন্ধান পেতে আমাকে সহায়তা করুন।’ সেই ভিডিওতে তিনি সবাইকে অনুরোধ করেন, চেন কুইশির খোঁজ নেওয়ার জন্য।

পরে উহানের স্থানীয় কর্তৃপক্ষ জানায়, চেন কুইশি তাদের নিয়ন্ত্রণে। তাকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। চেন কুইশির এই কোয়ারেন্টিন কবে শেষ হবে বা এখন তাকে কোথায় রাখা হয়েছে সে বিষয়ে কিছুই জানায়নি কর্তৃপক্ষ।

এর আগে গত ফেব্রুয়ারি মাসে ভাইরাসটির উৎপত্তিস্থল উহান শহর থেকে মহামারি সম্পর্কে প্রতিবেদন করা অন্য দুজন নাগরিক সাংবাদিক নিখোঁজ হয়েছিলেন।

চীনের কর্তৃপক্ষের বিরুদ্ধে যেই কথা বলেছে তার নিখোঁজ হয়ে যাওয়াটা নতুন কিছু নয়। এ ছাড়াও করোনাভাইরাস নিয়ে প্রথম কথা বলা এক ডক্তার নিখোঁজ হন। আর করোনাভাইরাস নিয়ে প্রথম যে ডাক্তার সতর্ক করেছিলেন তাকেও হয়রানি করে পুলিশ। এসব ঘটনার কারণে চীনের ওপর আনা তথ্য গোপনের অভিযোগ নতুন মাত্রা পায়

অর্থ বানিজ্য, আইন-আদালত, আন্তর্জাতিক, রাজনীতি, লাইফ স্টাইল




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!