বরিশালে ক্যাডার সুজন আত্মগোপনে ,কীর্তনখোলা নদীর পূর্ব জনপদে স্বস্তির নিশ্বাস - বরিশাল পিপলস
সকাল ১১:১৮ ; শুক্রবার ; ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




বরিশালে ক্যাডার সুজন আত্মগোপনে ,কীর্তনখোলা নদীর পূর্ব জনপদে স্বস্তির নিশ্বাস

বরিশাল পিপলস
৭:৪৫ অপরাহ্ণ, মে ৩, ২০২০

শাকিব বিপ্লব : বহিস্কৃত ছাত্রলীগ নেতা আশিকুর রহমান সুজন বরিশাল ছেড়ে আত্মগোপন করেছেন। পল্লী বিদ্যুৎ উপকেন্দ্রে হামলার প্রেক্ষাপটে মামলায় গ্রেফতার এড়াতেই গত চারদিন ধরে নিজ এলাকা চড়কাউয়াসহ আশপাশে তাকে আর দেখা যাচ্ছে না। বরিশাল শহরেও প্রকাশ্যে তাকে দেখা না গেলেও দুইদিন এক রাজনৈতিক সহকর্মীর বাড়িতে অবস্থান করেন। এবং একটি পত্রিকা অফিসে প্রবেশ করতে দেখা যায়। দল থেকে বহিস্কারের সিদ্ধান্ত চ’ড়ান্ত ঘোষনা দেওয়ার পরই বিতর্ক সৃষ্টির অনুঘটক এই ছাত্রলীগ নেতাকে আটকে পুলিশ তৎপর হয়ে ওঠে। প্রতিকূল পরিস্থিতির আভাস পেয়ে সুজন লোকচক্ষুর অন্তরালে চলে যান। বন্দর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ার হোসেন নিশ্চিত করেন, সুজন এলাকায় নেই, তবে নাগালে পেলেই আটক করা হবে।

এদিকে সুজনের বহিষ্কারে তার নিজ এলাকা কীর্তনখোলা নদীর পূর্ব জনপদ চরকাউয়া, চন্দ্রমোহন, টুঙ্গিবাড়িয়া, চাঁদপুরা, চরমোনাইসহ ৫টি ইউনিয়নের বাসিন্দারা স্বস্তির নিশ্বাস ফেলে দানবীয় রূপধারী সুজনের অত্যাচার থেকে মুক্তির আলো দেখছে বলে অভিমত পাওয়া গেছে। কিন্তু তারা এ নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যক্ত না করে নিরবে এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

উল্লেখ্য, বরিশাল সদর উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুজন বছর চারেক পূর্বে রাজনৈতিক উত্থানের পর এই প্রথম বেকায়দায় পড়ে কঠিন বাস্তবতার মুখোমুখি হয়ে মুষড়ে পড়েছেন। তার রাজনৈতিক সহকর্মীরা এই তথ্য দেন। তিনি পল্লীবিদ্যুৎ উপকেন্দ্রে হামলায় আসামী হওয়ায় আইনী ঝুট-ঝামেলা থেকে নিরাপদ থাকার উপায় খুঁজতে গিয়েই ফেঁসে যান। প্রতিকূল এই পরিস্থিতির মাঝে হঠাৎ করে বরিশাল জেলা প্রশাসক এস.এম. অজিয়র রহমানকে আহম্মক বলে তীরযোগ মন্তব্য করে নতুন করে ঔদ্বত্যের পরিচয় দেয়ায় স্থানীয়ভাবে নিজ সংগঠন ক্ষমতাসীন দল আওয়ামীলীগ নেতৃবৃন্দ বিব্রতকর পরিস্থিতির মুখে পড়েন। নগর আ.লীগের সাধারন সম্পাদক ও সিটি মেয়র সেরনিয়াবাদ সাদিক আব্দুল্লাহর সাথে স্থানীয় প্রশাসনের বৈরীতাপূর্ন সম্পর্কের আবহ তৈরী করে সুজনের ওই মন্তব্যে।
রাজনৈতিক ও প্রশাসনিক মহলের ধারনা, করোনা দূর্যোগে বরিশাল নগরজুড়ে সাদিক আব্দুল্লাহর ব্যাপক ভিত্তিক ত্রাণ তৎপরতার পদক্ষেপ জেলা প্রশাসক সরকারের উচ্চ মহলকে অবহিত না করায় শীর্ষ এই নেতাকে খুশি করতে অতি উৎসাহী হয়ে এই ছাত্রলীগ নেতা ঐ বেফাঁস মন্তব্য করে তা ফেসবুকে ভিডিও আকারে প্রচার করে নিজের রাজনৈতিক ক্যারিয়ার নিয়ে নিজেই টান দেন। ছাত্রলীগ নেতার এই ঔদ্বত্ব্যপূর্ন ভ’মিকায় সিটি মেয়র ক্ষুদ্ধ হন। পাশাপাশি তার অনুসারী হওয়ায় তিনিও ইমেজ রক্ষার প্রশ্নে এবং সাংগঠনিক শৃঙ্খলা বজায় রাখতে পরিস্থিতির আলোকে কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হন, নির্দেশ দেন সুজনকে বহিস্কারের।
এমনিতেই ২৫ এপ্রিল চড়কাউয়া পল্লীবিদ্যুতের উপকেন্দ্রে সুজন তার দল-বল নিয়ে হামলা চালালে ওই ঘটনায় আওয়ামী লীগ বিতর্কের মুখে পড়ে। সেই সাথে জেলা প্রশাসন ক্ষুদ্ধ হওয়ার আলামতে সুজনের বহিস্কারের সিদ্ধান্ত আরও ত্বরান্মিত হয়ে ওঠে। এই দুটি ঘটনাকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের শামিল মনে করে জেলা ও মহানগর আ.লীগ বেশ গুরুত্ব দিতে দেখা যায়। ফলশ্রুতিতে সুজনকে সদর উপজেলা ছাত্রলীগসহ সকল প্রকার দলীয় অবস্থান থেকে বহিস্কারে জেলা ছাত্রলীগকে নির্দেশনা দেয়ায় গত ২৯ এপ্রিল এক বৈঠকে এই সিদ্ধান্ত কার্যকর হয়।
পুলিশের একটি সূত্র জানায়, চড়কাউয়া পল্লীবিদ্যুৎ উপকেন্দ্রে হামলার ঘটনায় সুজনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রনালয় থেকে একটি চাপ সৃষ্টির পরিস্থিতি ঘুরপাক খাচ্ছিল। কেনোনা ওই উপকেন্দ্রটি সরাসরি জাতীয় গ্রীটের সাথে যোগাযোগ অর্থাৎ কেপিআইভূক্ত থাকায় এর নিরাপত্তা নিশ্চিতে ওই মন্ত্রণালয় বিশেষ নজরদারি রাখে। বরিশালে এ ধরণের তিনটি উপকেন্দ্র রয়েছে বলে পল্লী বিদ্যুৎ সংশ্লিষ্ট প্রশাসনিক কর্মকর্তা মানবেন্দ্র সরকার এ তথ্য দেন। বন্দর থানা পুলিশ এই আভাস পেয়ে পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষের মামলা দায়েরের উদ্যোগের সায় দিয়ে গ্রহন করে। কিন্তু প্রধান আসামী সুজন সদর উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক হওয়ায় তাকে আটকে জেলা ও মহানগর আ.লীগের দৃষ্টিভঙ্গি পর্যবেক্ষন করছিল। কাকতালীয়ভাবে ঘটে যায় তার বহিস্কার আদেশ। এরপরই পুলিশ তাকে আটকে তৎপর হয়ে ওঠে।
অপর একটি সূত্র জানায়, নানা কারনে বন্দর থানা পুলিশ সুজনের উপর দীর্ঘ দিন ধরে নাখোশ ছিলো। অনেক সময় ইচ্ছা থাকতেও নীপিড়িত স্থানীয় অনেকের অভিযোগ বা মামলা নিতে সাহস নেয়নি শুধুমাত্র মেয়র সাদিক আব্দুল্লাহর সঙ্গি হয়ে সাংগঠনিক কর্মকান্ডে নিজেকে উপস্থাপন করার পাশাপাশ এই নেতার দোহাই দিয়ে ক্ষমতার অপব্যবহার করে আসছিল। পুলিশকেও নির্দেশনা মানতে হতো কোন কোন ঘটনার প্রেক্ষাপটে। তার সেই নেতাই দল থেকে ছুঁড়ে ফেলায় সুজন যেমন বেকায়দায় পড়ে, তেমন পুলিশেরও সুযোগ আসে একহাত নেয়ার। সেক্ষেত্রে পল্লী বিদ্যুতের মামলাটি হয়ে ওঠে হাতিয়ার।
দল ঘনিষ্ঠ আর একটি সূত্রের দাবী, ধুরন্দর এই ছাত্রলীগ নেতা তার বহিস্কার আদেশ স্থগিতসহ নেতা সাদিক আব্দুল্লাহর অনুকম্পা আদায়ে বিভিন্ন মহলের মাধ্যমে ম্যানেজ কৌশল নেয়। কিন্তু মেয়র সাদিক আব্দুল্লাহ নেতা হিসেবে যতোনা উদার তার থেকেও বেশি কঠিন যেকোনো সিদ্ধান্ত গ্রহনে। ফলে ভেস্তে যায় বিপাকে পরা এই নেতার সব কৌশল। এরপরই আতঙ্কিত হয়ে পরে।
যেকোনও মুহুর্তে পুলিশের কাছে আটক হতে পারে, এমন আলামত পেয়েই সুজন এলাকা ছেড়ে বরিশাল শহরে আশ্রয় নেয়। একটি পত্রিকা অফিসে বেশ কয়েকজন অনুসারী সংবাদকর্মী নিয়ে বৈঠকও করেছিলেন তার পক্ষে সংবাদ পরিবেশন করে একটি পরিস্থিতি দাঁড় করাতে। পরে বরিশাল শহরও তার জন্য ঝুঁকিপূর্ন হয়ে পড়ায় এক রাজনৈতিক সহকর্মীর বাসায় দুইদিন অবস্থান শেষে আত্মগোপনে চলে যায়। অপর একটি সূত্রের ভাষ্য, সুজন বরিশাল শহর প¦ার্শবর্তী একটি উপজেলায় কদিন অবস্থান নিয়ে বিকল্প পথে ঢাকার দিকে রওয়ানা দিয়েছেন কেন্দ্রীয় কমিটির দ্বারস্থ হতে। অবশ্য এ তথ্যের সর্ততা নিশ্চিত হওয়া যায়নি।
এদিকে বন্দর থানা পুলিশও পিছু নিয়েছে, কিন্তু তার সন্ধান মিলাতে পারছে না। সুজনের চড়কাউয়া এলাকায় সুসজ্জিত সেই বৈঠকখানাও এখন তালাবদ্ধ। তার ক্যাডার বাহিনীর সদস্যদেরও খুব একটা পদচারণা নেই। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, তাকে হতের নাগালে পেলেই আটক করা হবে। আভাস দিয়ে এই প্রতিবেদককে বললেন, সুজন আটক এখন সময়ের ব্যাপার মাত্র। এ কথায় ধারণা করা হচ্ছে, বিতর্কিত সুজনের অবস্থান পুলিশের কাছে রয়েছে।

আইন-আদালত, বরিশাল, রাজনীতি, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!