মরা চামড়া দূর করতে গোসলের আগে স্ক্রাব - বরিশাল পিপলস
সন্ধ্যা ৭:১৫ ; বুধবার ; ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




মরা চামড়া দূর করতে গোসলের আগে স্ক্রাব

Peoples News
১২:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৯

রিপোর্ট-বরিশাল পিপলস:  স্ক্রাবের ব্যবহারে সুন্দর থাকবে হাত। মডেল: নাজ, কৃতজ্ঞতা: হার্বস আয়ুর্বেদিক ক্লিনিক, ছবি: কবির হোসেনস্ক্রাবের ব্যবহারে সুন্দর থাকবে হাত। মডেল: নাজ, কৃতজ্ঞতা: হার্বস আয়ুর্বেদিক ক্লিনিক, ছবি: কবির হোসেনবছরের অন্য যেকোনো সময়ের চেয়ে শীতে ত্বকের পরিবর্তন হয় বেশি। হাতের ত্বক পাতলা হওয়ায় একটু অযত্নেই ত্বক ফাটা, কুঁচকে যাওয়া বা বিবর্ণ হওয়ার ঘটনা ঘটতে থাকে। এ ছাড়া শীতে হাতের গঠন সুন্দর রাখতে কিছু ঘরোয়া ব্যায়াম করা প্রয়োজন।
এ বিষয়ের ওপর বিশেষ পরামর্শ দিলেন হার্বস আয়ুর্বেদিক স্কিন কেয়ার ক্লিনিকের আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ আফরিন মৌসুমী।
সপ্তাহে দুবার মরা চামড়া দূর করতে গোসলের আগে দুই ধরনের স্ক্রাব ব্যবহার করতে পারেন।

স্ক্রাব তৈরি

৩ টেবিল চামচ চালের গুঁড়া, ২ চা-চামচ গ্লিসারিন, ডিমের কুসুম ২টি দিয়ে তৈরি করা স্ক্রাব এক দিন ও অর্ধেক কাপ চিনি ও সমপরিমাণ কফি, ২ চা-চামচ লেবুর খোসা গুঁড়া, এক্সট্রা ভার্জিন নারকেল তেল দিয়ে তৈরি স্ক্রাবটি অন্যদিন ব্যবহার করতে পারেন। হাতের কালচে রং দূর করতে সপ্তাহে এক দিন এই প্যাক ব্যবহার করুন।

প্যাক

অর্ধেক কাপ মটর ডাল বা মসুরির ডালের বেসন ২ চা-চামচ, ২ টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, ১টি ডিমের সাদা অংশ। বাহু ও আঙুলের গঠন সুন্দর রাখতে একটি দড়ি উঁচু কিছুতে বেঁধে নিন। দড়িটি হাত দিয়ে একবার ওপরে টানুন ও একবার নিচে নামান। এটি বাহুর জন্য ভালো ব্যায়াম।

হাতের আঙুল সুন্দর রাখতে নরম বল হাতে নিয়ে একবার চেপে ধরবেন ও ছেড়ে দেবেন। এই ব্যায়াম নিয়মিত করলে আঙুল চিকন ও সুন্দর থাকবে।

ছবি: কবির হোসেনছবি: কবির হোসেনএ ছাড়া শীতে হাত সুন্দর রাখতে সহজ কিছু টিপস দিয়েছেন বিন্দিয়া এক্সক্লুসিভের রূপবিশেষজ্ঞ শারমীন কচি। রান্নাঘরের কাজ শেষে তোয়ালে দিয়ে সঙ্গে সঙ্গেই হাতটা আলতো করে মুছে ফেলুন। শীতে কনুই রুক্ষ হলে গ্লিসারিন দেওয়া ও ডালবাটা দিয়ে হালকা মালিশ করে উষ্ণ পানি দিয়ে ধুয়ে নিন। শীতে বাইরে যাওয়ার সময় দুই হাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মোলায়েম ও মসৃণ রাখতে নিয়মিত স্ক্রাব ও মাস্ক ব্যবহার করুন। প্রতিদিন গোসলের আগে হাতে জলপাই তেল ব্যবহার করুন।

যাঁদের হাতের চামড়া অত্যধিক রুক্ষ, তাঁরা ক্ষারযুক্ত সাবান এড়িয়ে চলুন এবং ময়েশ্চারাইজারযুক্ত সাবান ব্যবহার করুন। হাতের হাড়ের সন্ধিস্থানে কালো দাগ থাকলে সাবান দেওয়া যাবে না। কালো দাগযুক্ত স্থানে লেবুর রস ও মধু লাগান। চামড়া বেশি ফাটলে তিলের তেল ব্যবহার করুন। অতিরিক্ত শুষ্ক হাত-পায়ে কাঠবাদামের প্যাক লাগাতে পারেন।

জাতীয়, বিনোদন, লাইফ স্টাইল




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!   অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হলেন বরিশাল মেট্রো কমিশনার শাহাবুদ্দিন খান   ষড়যন্ত্র ও চক্রান্ত দুটি শব্দ কিন্তু কোন লিমিটেশন নাই   দুদকের মামলায় সাবেক সাংসদ আউয়াল ও তার স্ত্রীর জামিনের মেয়াদ বৃদ্ধি   সুরভী-৯ লঞ্চে’র সন্ত্রাস,অগ্নিকান্ড থেকে বাঁচতে সহায়তা চাওয়ায় যাত্রী ও সাংবাদিকদের ওপর হামলা   সেই আসপিয়া পুলিশ কনস্টেবল পদে চাকরি পেলেন   বরিশাল মিডিয়ায় সুখকর খবর, রেঞ্জ পুলিশের গবেষনায় সবাই সৎ সাংবাদিক