করোনায় ক্ষতিগ্রস্থ বরগুনার প্রতিবন্ধীদের খাদ্য সামগ্রী উপহার দিলেন ড.রেজাউল - বরিশাল পিপলস
সন্ধ্যা ৭:১৭ ; বৃহস্পতিবার ; ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




করোনায় ক্ষতিগ্রস্থ বরগুনার প্রতিবন্ধীদের খাদ্য সামগ্রী উপহার দিলেন ড.রেজাউল

বরিশাল পিপলস
১০:৪৭ অপরাহ্ণ, মে ৯, ২০২০

রিপোর্ট-মাসুদ রানা,বরিশাল পিপলস : করোনা ভাইরাসে কর্মহীন হয়ে পড়া দিনমজুর ও শ্রমিকদের খাদ্য সহায়তা দেয়ার পর এবার দ্বিতীয় ধাপে করোনায় ক্ষতিগ্রস্থ বরগুনার প্রতবন্ধীদের খাদ্য সামগ্রী উপহার দিলেন ডিজএবল ডেভেলপমেন্ট এন্ড এডুকেশনাল ফাউন্ডেশন’র (ডিডিইএফ) প্রতিষ্ঠাতা ড.রেজাউল কবির। বরগুনা পাথরঘাটা উপজেলার রায়হানপুর ইউনিয়নের ১৩৫জন কোভিড-19 প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্থ প্রতিবন্ধী ব্যক্তির মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এসময় বরগুনা রায়হানপুর ইউনিয়ন পরিষদ’র চেয়ারম্যান মিজানুর রহমান রুপক, আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক ওয়াহিদ মুরাদসহ স্থানীয় সমাজপতিরা উপস্থিত থেকে গত ৯ইমে,২০২০ ইং তারিখে ওই ত্রান বিতরন করেন।

বিস্ময়কর বিষয় হচ্ছে, স্বচ্ছতা রক্ষা এবং প্রকৃত প্রতিবন্ধীদের সহায়তা পাইয়ে দিতে নানান কৌশল হাতে নেন। একইসাথে প্রতিবন্ধীদের ত্রান বিতরনের বেশকিছুদিন আগে থেকেই উম্মুক্তভাবে ঘোষনা দিয়েছিলেন,যারা প্রকৃত প্রতিবন্ধী তারাই যেন আবেদন করেন। এমনকি ডিডিইএফ এর প্রতিষ্ঠাতা ড.রেজাউল তার ফেসবুক পেইজে প্রতিবন্ধীদের খাদ্য সহায়তার কথা ঘোষনা দেন।

এদিকে এর আগে করোনা ভাইরাসকে কেন্দ্র করে বরগুনাসহ সারা বাংলাদেশ লকডাউন শুরু লগ্নে প্রথম ধাপে কর্মহীন হয়ে পড়া অভূক্ত কিংবা ক্ষুধার্থ শ্রমিক-দিনমজুরদের পাশে দাড়িয়ে ছিলেন। সেসময় ডিডিইএফ এর প্রতিষ্ঠাতা ড.রেজাউল কবির সেচ্ছসেবি এ সংগঠনটির প্রধান কার্যালয় এলাকা রায়হানপুর গ্রাম তথা বাংলাদেশের বৃহত্তর বরগুনার জেলার উল্লেখযোগ্য সংখ্যক অভূক্ত মানুষকে খাদ্য সহায়তা উপহার দিয়েছিলেন ।

এর বাইরেও করোনা ভাইরাস প্রতিরোধের বিষয়ও ডিডিইএফ এর পক্ষ থেকে সচেতনতা মূলক লিফলেট বিতরন,হ্যান্ডস গøাভস ও মাস্ক বিতরন করা হয়। বিশেষ করে মহামারী করোনা ভাইরাসের এ আপদকালীন সময়ে প্রান্তিক পর্যায়ের মানুষ’র মাঝে সচেতনতা মূলক প্রচার প্রচারনা চালানোয় সবাই এখন লক-ডাউনের নিয়মকানুন

অনুসরন করে চলছেন।

পাশাপাশি খাদ্য সহায়তা দেওয়ায়ও অভূক্ত মানুষ লক-ডাউন ভেঙে ঘরের বাইরে যাচ্ছে না। ডিডিইএফ এর প্রতিষ্ঠাতা ড.রেজাউল কবির জানান,খাদ্য সহায়তা হিসেবে তার এলাকায় কর্মহীন হয়ে পড়া ও অসহায় মানুষকে চাল-ডাল-আলু সহ জরুরী খাদ্য পন্য দিয়েছেন।

একইসাথে তিনি নিজে উপস্থিত থেকে তার সেচ্ছাসেবী সংস্থার কর্মিদের নিয়ে গ্রামে ঘুরে ঘুরে সচেতনতা মূলক প্রচার প্রচারনা ও মাস্ক বিতরন করেছেন । এ কারনে তার এলাকার মানুষ করোনা ভাইরাস’র বিরুদ্ধে প্রতিরোধ’র লড়াই করতে শিখেছে বলে নিশ্চিত করেছেন ড.রেজাউল। সামনের দিন গুলোতেও এধরনের সহায়তা কর্মকান্ড চালিয়ে যাবেন বলে এ প্রতিবেদকের কাছে জানান তিনি।

সরেজমিনে জানাযায়,সমাজের অধিকার বঞ্চিত ছিন্নমূল মানুষদের আলোর পথ দেখানোর এক উদীয়মান সূর্য ডিজএবল ডেভেলপমেন্ট এন্ড এডুকেশনাল ফাউন্ডেশন (ডিডিইএফ)। এখানে দরিদ্র অবহেলিত প্রতিবন্ধী জনগোষ্ঠির সামগ্রিক উন্নয়নের পাশাপাশি স্বাস্থ্য সেবা,মাদক ও ধুমপান বিরোধী কার্যক্রম, বাল্য বিবাহ ও ইভটিজিং সংক্রান্ত কাজে এডভোকেসি প্রোগ্রাম। পয় ও পানি নিষ্কাশন, কৃষি উন্নয়নসহ শিক্ষা,গণশিক্ষা,বয়স্ক শিক্ষা ও নৈতিক শিক্ষা দেওয়া হচ্ছে। অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসার এ কাজটি করে যাচ্ছেন বরগুনা পাথরঘাটা উপজেলার রায়হানপুর গ্রামের এ সেচ্ছসেবি সংগঠনটি। এর বাইরেও শীতবস্ত্র বিতরণ, রক্তদান, স্বাস্থ্যসেবা ও সচেতনতা বৃদ্ধিসহ আলোকিত দেশ গঠনে কাজ করে যাচ্ছেন । সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী মানুষেরা আনন্দের সাথে সেবা নিচ্ছেন।

অর্থ বানিজ্য, আইন-আদালত, আন্তর্জাতিক, ইসলাম ও জীবন, কলাম, জাতীয়, বরগুনা, বরিশাল বিভাগ, লাইফ স্টাইল, লিড নিউজ, স্বাস্থ্য পরামর্শ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!