বরিশালে নদী দখল করে ঝুঁকিপূর্ন স্থানে সরকারি প্রকল্পের টাকায় উন্নয়ন কাজ,দুর্নীতির আলামত!! - বরিশাল পিপলস
সকাল ৬:৩২ ; সোমবার ; ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




বরিশালে নদী দখল করে ঝুঁকিপূর্ন স্থানে সরকারি প্রকল্পের টাকায় উন্নয়ন কাজ,দুর্নীতির আলামত!!

বরিশাল পিপলস
৬:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০

ইউএনও থামাতে পারছেন না উপজেলা প্রকৌশলী ও ইউপি চেয়ারম্যানকে

মাসুদ রানা,বরিশাল পিপলস : বরিশাল সরকারি প্রকল্পের টাকায় নদী দখল করে বেইলি ব্রিজের নিচে ঝুুঁকিপূর্ণ স্থানে ফিসসেট ও পাবলিক টয়লেট নির্মান করা হচ্ছে। উজিরপুর উপজেলার ওটরা বাজারের জন্য ড্যানিডা প্রকল্পের টাকায় ওই নির্মান কাজ শুরু করা হয়েছে। তবে নদী রক্ষা ও অনুমোধনের অপেক্ষায় থাকা বেইলি ব্রিজের স্থলে পাকা ব্রিজ নির্মান হওয়ার সময় নির্মান হতে যাওয়া এই উন্নয়ন কাজটি সম্পূর্ন ভেঙ্গে ফেলা হতে পারে আশংকায় ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দিয়েছি স্থানীয়রা। একইসাথে কাজের কোন স্টিমেট বা প্লান না করে মনগড়া ভাবে কাজ শুরু করেছে। এতে করে নির্মান ব্যয়ে দুর্নীতি বা ফাাঁকি দেওয়ারও সুযোগ থেকে যাচ্ছে।

স্থানীয়দের ভাষ্য, এ উন্নয়ন কাজটি স্থানীয়দের স্বার্থে বাজারের ভেতরই অন্য পাশে নির্মান করা হোক। উপজেলা প্রশাসন নদীর ভেতর উন্নয়ন কাজ করার অনুমতি না দিলেও উপজেলা প্রকৌশলী মীর মাহিদুল ইসলাম এবং ওটরা বাজার কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান সাহাদাৎ হোসেন অনেকটা বাহুবলেই নির্মান কাজ শুরু করেছেন।

সরেজমিনে দেখা গেছে,বাজার কমিটির দায়িত্বে থাকা এই ইউপি চেয়ারম্যান’র আত্মীয়রাসহ অনেকেই বাজারে থাকা সরকারি খাস জমি দখল করে দোকান নির্মান করেছে। সঙ্গত কারনেই ইউপি চেয়ারম্যান তার আত্মীয়দের দোকান রক্ষায় উপজেলা প্রকৌশলীকে ম্যানেজ করে বরাদ্দের টাকা নদীতে ঢেলে ঝুকিপূর্ন স্থানে ফিসঘাট ও টয়লেট নির্মান করছে বলে স্থানীয়দের অভিযোগ।

তথ্য সূত্রে জানা যায়, বরিশালা উজিরপুর উপজেলার সন্ধ্যা নদীর ওটরা ইউনিয়নের বেইলি ব্রিজের নিচে সরকারি জমিতে বাজার গড়ে উঠেছে। এ বাজারের স্বার্থে ফিস সেট ও পাবলিক টয়লেট নির্মানের জন্য ড্যানিডা প্রকল্প থেকে ২২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে । গত সপ্তাহে উপজেলা প্রকৌশলী কোন টেন্ডার বা প্লান ছাড়াই নদীর ভেতর ব্রিজের নিচে ওই নির্মান কাজটি শুরু করেছেন। এতে করে নদী ভরাট হয়ে একদিকে যেমন পানি প্রবাহ রুদ্ধ হবে,তেমনি অনুমোধনের অপেক্ষায় থাকা বেইলি ব্রিজের স্থলে পাকা ব্রিজ নির্মান করার সময় এ উন্নয়নটি ঙেঙ্গে ফেলতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

নদী রক্ষা ও বাজারের স্বার্থে শুরু করতে যাওয়া এ কাজটি বাজারের ভেতরই অন্য একটি স্থানে করতে তাই ওটরা বাসী উপজেলা প্রকৌশলী ও বাজার কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান সাহাদাৎ হোসেনকে অনুরোধ করেছিল স্থানীয় বাসিন্দা ও দোকানিরা। এতে কোন সুরাহা না পেয়ে স্থানীয়দের পক্ষে সচেতন নারী জিনিয়া ইয়াসমিন মনি উপজেলা নির্বাহি কর্মকর্তা ও উপজেলা ভূমি কর্মকর্তার কাছে গেল ৬ ডিসেম্বর একটি আবেদন করেন। উজিরপুর উপজেলা প্রকৌশলী মীর মাহিদুল ইসলাম এ প্রতিবেদককে জানান, নদী যেহেতু সরকারের সেহেতু সরকারি টাকায় সরকারি কাজ নদীতেও করা যায়। এতে উপজেলা নির্বাহি কর্মকর্তার অনুমতি লাগে না। এ কর্মকর্তা আরো বলেন ইউপি চেয়ারম্যান ও বাজর কমিটির সভাপতি সাহাদাৎ হোসেন নদীর ভেতর বেইলি ব্রিজের নিচে স্থান নির্ধারণ করে দেওয়ায় আমরা সেখানে কাজ করছি। এদিকে এ জাতীয় কাজে কোন টেন্ডার বিজ্ঞপ্তি ও কি ধরনের রড-সিমেন্ট ব্যবহার করা হবে তার কোন ষ্টিমেট করা লাগে না বলে জানান। অপরদিকে চেয়ারম্যান সাহাদাৎ হোসেন বলেন, উপজেলা নির্বাহি কর্মকর্তা ও ভূমি কর্মকর্তা মৌখিক অনুমতি দিয়েছেন তাই আমরা সেখানে কাজ করছি। উপজেরা ভূমি কর্মকর্তার বক্তব্য না পেলেও উপজেলা নির্বাহি কর্মকর্তা প্রনতি বিশ্বাস এ প্রতিবেদককে জানান নদীর ভেতর কাজ করার জন্য উপজেলা প্রকৌশলী ইউপি চেয়ারম্যানকে কোন অনুমতি দেইনি। কিভাবে নদীর ভেতর কাজ করছে এটা আমার বোধগম্য নয়,আমি স্পটে গিয়ে ব্যবস্থা নেব।

অর্থ বানিজ্য, আইন-আদালত, জাতীয়, বরিশাল বিভাগ, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!   অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হলেন বরিশাল মেট্রো কমিশনার শাহাবুদ্দিন খান   ষড়যন্ত্র ও চক্রান্ত দুটি শব্দ কিন্তু কোন লিমিটেশন নাই   দুদকের মামলায় সাবেক সাংসদ আউয়াল ও তার স্ত্রীর জামিনের মেয়াদ বৃদ্ধি   সুরভী-৯ লঞ্চে’র সন্ত্রাস,অগ্নিকান্ড থেকে বাঁচতে সহায়তা চাওয়ায় যাত্রী ও সাংবাদিকদের ওপর হামলা   সেই আসপিয়া পুলিশ কনস্টেবল পদে চাকরি পেলেন   বরিশাল মিডিয়ায় সুখকর খবর, রেঞ্জ পুলিশের গবেষনায় সবাই সৎ সাংবাদিক