বরিশালে বাণিজ্যিক প্রতিষ্ঠানে নাশকতার পরিকল্পনা - বরিশাল পিপলস
সকাল ৭:৪৫ ; বৃহস্পতিবার ; ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




বরিশালে বাণিজ্যিক প্রতিষ্ঠানে নাশকতার পরিকল্পনা

বরিশাল পিপলস
১১:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২১

শাকিব বিপ্লব, বরিশাল >> বিভাগীয় শহর বরিশালে যে কোনো মুহূর্তে বড় ধরনের নাশকতারসমূহ আশঙ্কা রয়েছে বলে একাধিক সূত্র তাদের উদ্বিগ্নতার কথা জানিয়েছে। রাজনৈতিক বিরোধ নয়, জঙ্গিবাদ সত্ত্বাও নয়, তবে রাজনীতির ছত্রছায়ায় থাকা একটি দুর্বৃত্তায়ন চক্র প্রতিহিংসামূলক একটি মহলকে দমন করতে এই নাশকতার পরিকল্পনা নিয়েছে বলে ওই সূত্রগুলোর ধারণা। এক্ষেত্রে বিশেষ একটি এলাকার শিল্প প্রতিষ্ঠান বা জনমানবের ওপর ধ্বংসযজ্ঞ চালানোই হচ্ছে মূল টার্গেট। ইত্যমধ্যে
এই মিশন বাস্তবায়নে শহরের একটি বাসভবনে পরিকল্পনার ধ্বংসাত্মক ছক তৈরী করা হয়েছে। ছাত্রত্ব নেই, নেই কেনো রাজনৈতিক পদ-পদবী তদুপরি মহানগরজুড়ে ছাত্রনেতা হিসেবে বর্তমান সময়ে শোরগোল ফেলা এক যুবক এই মিশনের ছক এঁকে নিজেই নেতৃত্বে দিচ্ছেন, এমনটি ধারণা দেওয়া হচ্ছে। কিন্তু তথ্যদাতা সূত্রগুলো সময়কালসহ নিশ্চিত করে বলতে পারছে না শহরের কোন বাসভবনে এই নাশকতা পরিকল্পনার বৈঠকে কারা অংশ নিয়েছিলো। অথবা কোথা থেকে কে এই বিস্ফোরক দ্রব্য আমদানি করা হয়েছে। শুধু ধারণা দিয়েছে, এই নাশকতার স্থান হতে পারে বরিশাল শিল্পনগরী বিসিক এলাকা।

ওই সূত্রগুলোর এই তথ্যের সাথে একমত পোষণ করে বিসিকের বেশ কয়েকজন ব্যবসায়ীও একই সন্দেহের কথা জানিয়েছেন। আত্মরক্ষার প্রস্তুতিতে তারাও সতর্ক এবং তাদের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর আশেপাশে নিজস্ব লোকবল দ্বারা সজাগ দৃষ্টি রেখেছে। নাশকতার এই খবর গত দুদিন ধরে এককান থেকে আরেক কানে পৌঁছে যাওয়ায় বিষয়টি নিয়ে মহল বিশেষে কম-বেশি আলোচনা আঁচ করা গেছে। এখবর গুজব না সত্য, তা অনুসন্ধানে বিভিন্নভাবে তথ্য তালাশে এখনও অকট্য কোনো সত্যতা মেলেনি বটে তবে কিছুটা আলামত পাওয়া গেছে বিসিক এলাকা ঘুরেফিরে।

সেখানকার বেশ কয়েকেটি সূত্র, যারা সেখানে ব্যবসা বাণিজ্যের সাথে সম্পৃক্ত, এধরনের বেশ কয়েকজন ব্যক্তি জানান, একটি রাজনৈতিক মহল থেকে তাদের ঘনিষ্টরা এধরনের আশঙ্কা বা সম্ভাবনার কথা আভাস দেয়ার পরই তারা বেশ নড়েচড়ে বসেছে। উদ্বিগ্নতার আলোকে এই তথ্যের সত্যতা আরও ষোলআনা যাচাই করতে বিভিন্ন মাধ্যমে যোগাযোগ অব্যাহত রাখায় সেখান থেকেও অভিন্ন আভাস পেয়েছে বলে তারা জানিয়েছে।

এদের মধ্যেকার একটি সূত্র জানায়, বিসিক নিয়ে উত্তেজনায় স্থানীয় ক্ষমতাসীন মহলের সাথে সেখানকার ফরচুন সু কোম্পানির চেয়ারম্যানের মতবিরোধ থেকে বিচ্ছিন্নভাবে অবশ্য সংঘাত-হামলা-মামলার প্রেক্ষাপটে তৃতীয় একটি মহল এই নাশকতার জন্ম দিয়ে দায়ভার অন্যের ঘাড়ে চাপিয়ে নিজেরা নিরাপদ দূরত্বে থাকার কৌশল নিতে পারে। সম্ভাব্য সেই ধ্বংসযজ্ঞের টার্গেট হতে পারে ফরচুন সু কোম্পানিসহ এই প্রতিষ্ঠানের উদ্যোক্তার সমর্থনকারী সহযোগী কোনো ব্যবসায়ীক প্রতিষ্ঠান। নতুবা ফরচুনের মালিক অথবা এই প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের যাতায়াতে বহনকারী গণপরিবহনের ওপর চোরাগুপ্ত হামলা এমনকি অগ্নিসংযোগের মত ঘটনা সংঘঠিত করার বিষয়টিও নাশকতার পরিকল্পনায় আমলে আনা হতে পারে। আবার সম্ভাবনাও রয়েছে ফরচুন সু কোম্পানির মালিক মিজানুর রহমান সমর্থিত বিসিক ব্যবসায়ী মালিক সমিতির বিরোধী অংশের ব্যবসাপ্রতিষ্ঠানে আত্মঘাতী নাশকতা চালিয়ে দায়ভার বিপরীতমুখী ঠেলে দিতে পারে। যাতে ফরচুন সু কোম্পানির মালিককে গুরুতর মামলায় ফাঁসিয়ে বরিশাল ছাড়া করতে সহায়ক পন্থা দুর্বৃত্তদের বিবেচনায় থাকাটাও সন্দেহ গভীর করে তুলেছে। ঘুরেফিরে সবারই অভিন্ন সন্দেহের বার্তা হচ্ছে, নাশকতার মূল টার্গেটেই হতে পারে ফরচুন তথা শিল্প উদ্যোক্তা মিজানুর রহমান। আজ শনিবার দুপুরে প্রাসঙ্গিক এই বিষয় নিয়ে সেলফোনে মিজানুর রহমানের সাথে বরিশালটাইমস’র পক্ষ থেকে আলাপকালে এধরনের নাশকতার সম্ভাবনার কথা বিভিন্ন মহল থেকে তাকে অবগত করে সতর্ক থাকতে বলা হয়েছে বলে জানালেন।

আরও পড়ুন…

প্রতিষ্ঠানদ্বয়ের নিরাপত্তায় বাড়তি সতর্কতাস্বরূপ নেওয়া হয়েছে সেখানে প্রবেশেসহ আগন্তুক লোক দেখামাত্র পরিচয় নিশ্চিত হওয়ার তাগিদা।

খোঁজ নিয়ে জানা গেলো, শীর্ষ সারির কোনো কর্মকর্তা বা মালিকপক্ষ তাদের এই প্রতিষ্ঠানে গত দুদিন ধরে আসা-যাওয়া বন্ধ রেখেছেন। বলা যায়, প্রধান ফটক একেবারেই রুদ্ধ, ভেতরে কেউ আছে কিনা বা উৎপাদন কাজ চলছে কিনা, তার কোনো সাড়াশব্দ নেই। বিসিকের সর্বত্রই একই পরিবেশ বিরাজমান।

স্থানীয় একাধিক সূত্র অভিন্ন ভাষায় জানায়, গত ২০ জানুয়ারী রাতে ফরচুন সু কোম্পানির মালিকের বিরুদ্ধে ক্ষমতাসীন দলের বিদ্রোহ , থানা ঘেরাও এবং মিজানুর রহমানসহ বেশ কয়েকজনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আসামীর তালিকা দীর্ঘায়িত হওয়ায় এমনিতেই গ্রেফতার আতঙ্ক। সেইসাথে একদল রাজনৈতিক দুর্বৃত্তের মহড়ায় বিসিক এখন একেবারেই স্তব্ধ। সেই মুহূর্তে নাশকতার খবর বিরজমান আতঙ্ক থেকে সন্দেহ প্রবলভাবে ভর করেছে- কখন কী ঘটে এমন শঙ্কায়। যদিও সাম্প্রতিক উত্তেজনার আলোকে সেখানে বিপুল সংখ্যক পুলিশি নিরাপত্তা রয়েছে। নাশকতার খবর উড়ো না গুজব হিসেবে ছড়িয়ে নতুন করে বিশৃঙ্খলতা সৃষ্টির পেছেনে কোনো মহল জড়িত কিনা সেই বিষয়টি নিয়েও কোনো কোনো মহল সন্দেহ পোষণ করছে।

নাশকতার প্রসঙ্গে জানতে চাইলে তিনি নাম প্রকাশে অপারগতার শর্তে জানালেন, তাদের কাছে এধরনের তথ্য না থাকলেও বিসিক নিয়ে উত্তপ্ত বরিশাল পরিস্থিতিতে এধরনের আশঙ্কা অবান্তর নয়।

সার্বিক পরিস্থিতি গুরুত্ব দিয়ে তাদের একাধিক সোর্স মাঠে কাজ করছে, পরিবেশ উপলব্ধি ও কিছু ব্যক্তিদের গতিবিধি পর্যবেক্ষণে।’

আইন-আদালত, আন্তর্জাতিক, বরিশাল, রাজনীতি, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!