আজ শবে মেরাজ,মনে আছে কি?এই দিনে মুসলিমদের জন্য নামাজ ফরজ করা হয় - বরিশাল পিপলস
রাত ১:৩৬ ; শুক্রবার ; ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




আজ শবে মেরাজ,মনে আছে কি?এই দিনে মুসলিমদের জন্য নামাজ ফরজ করা হয়

বরিশাল পিপলস
১২:৫৩ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২১

মাসুদ রানা,বরিশাল পিপলস :  দেশের মুসলিম সম্প্রদায়ের সদস্যরা আগামী ১১ মার্চ রাতে পালন করবে পবিত্র শবে মেরাজ। আজ বৃহস্পতিবার
অর্থাৎ ১১ মার্চ দিবাগত রাতে শবে মেরাজ পালিত হবে।

লাইলাতুল মিরাজ বা মিরাজের রাতকে আমাদের দেশে সাধারণত শবে মেরাজ হিসেবে আখ্যায়িত করা হয়। ইসলাম ধর্মমতে, নবী হযরত মুহাম্মদ (সা.) নবুওয়াত প্রাপ্তির একাদশ বছরের (৬২০ খ্রিস্টাব্দ) রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে হযরত জিবরাইল (আ.) এর সাথে বোরাকে চড়ে পবিত্র কাবা থেকে পবিত্র বায়তুল মুকাদ্দাস হয়ে সপ্তম আকাশের ওপর আরশে আজিমে আল্লাহর দিদার লাভ করেন।

মুসলিমরা এবাদত-বন্দেগির মধ্য দিয়ে এ রাতটি উদযাপন করেন। ইসলামে মেরাজের বিশেষ গুরুত্ব আছে, কেননা এ মেরাজের মাধ্যমেই ইসলাম ধর্মের পঞ্চস্তম্ভের দ্বিতীয় স্তম্ভ অর্থাৎ নামাজ মুসলমানদের জন্য অত্যাবশ্যক (ফরজ) করা হয় এবং এ রাতেই দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ মুসলিমদের জন্য নিয়ে আসেন নবী মুহাম্মদ (সা.)।

হাদিসে বলা হয়েছে, রজব মাসের শুরু থেকে নবী করিম (সা.) মুসলমানদের বেশি বেশি নেক কাজ করার তাগিদ দিতেন। রজব ও শাবান মাসের পরেই আসে রমজান মাস। এ জন্য রাসুল (স.) মুসলমানদের বেশি বেশি একটি দোয়া পড়তে তাগিদ দেন, তা হলো- ‘আল্লাহুম্মা বারিক লানা ফি রজবা ওয়া শাবান, ওয়া বাল্লিগনা র

দ্বীনের দাওয়াত প্রচার করতে গিয়ে মক্কার কাফেরদের সীমাহীন অত্যাচার ও তায়েফবাসীদের দুর্ব্যবহারে মহানবী (সাঃ) যখন মর্মাহত ও ব্যথিত, ঈমানের এই অগ্নিপরীক্ষায় যখন আল্লাহ্ রাব্বুল আলামীনই একমাত্র ভরসা ঠিক সেই মুহূর্তে নবুওয়াতের দ্বাদশ বছরে একাদশ সনে রজব মাসের ২৭ তারিখে
বিশ্বজাহানের মালিক আল্লাহ্ তাকে মসজিদে হারাম থেকে বায়তুল মুকাদ্দাস এবং সেখান থেকে নিয়ে যান জড়জগতের সীমা ছাড়িয়ে ঊর্ধ্বলোকে তার কুদরাতে কামেলার কেন্দ্রবিন্দুতে, তৌহিদের নিদর্শনাবলির তথ্য আল্লাহর আয়াতসমূহের চাক্ষুষ অবোলকনের জন্য নিয়ে যান পবিত্র কুরআনের সূরা আল ইসরা প্রথম আয়াতে মহান আল্লাহ বলেন-“পবিত্র ও মহিমাময় তিনি যিনি তাঁর বান্দাকে রাতে ভ্রমণ করিয়েছিলেন মাসজিদুল হারাম হতে মাসজিদুল আকসায়, যার পরিবেশ আমি করেছিলাম বারাকাতময়, তাকে আমার নিদর্শন দেখানোর জন্য; তিনিই সর্বশ্রোতা, সর্বদ্রষ্টা।
“আর এটাই মিরাজ। গোটা বিশ্বের সকল কিছুর ওপর নিরঙ্কুশ কর্তৃত্ব ও ক্ষমতা প্রতিপত্তি প্রতিষ্ঠিত এক আল্লাহর। তার এই ক্ষমতাকে চ্যালেন্জ করার কেউ নেই। অতএব তার ইচ্ছার বিরুদ্ধে এই দ্বীনের বিজয় ঠেকানোর সাধ্য কারো নেই, এই আস্থা এই বিশ্বাস মজবুত ও সুদৃঢ় করাই মিরাজের মূল লক্ষ্য। সেই সাথে রেসালাতের ক্রমধারা শেষ হচ্ছে সর্বশেষ নবীর মাধ্যমে। সুতারাং এই পরিবারের সদস্যদের সাথে দেখা সাক্ষাতের ব্যবস্থা করে দেন মহান আল্লাহ রাব্বুল আলামীন। এই ভ্রমণে বায়তুল মুকাদ্দাসে তিনি পূর্ববর্তী নবীগণের সান্নিধ্য লাভ করেন এবং সকল নবীদের ইমাম হয়ে সালাত আদায় করেন। জান্নাত-জাহান্নাম এর দৃশ্য দেখানো হয় আখেরাত বিশ্বাসের যথার্থতা প্রমাণের বিশ্বাস সৃষ্টির লক্ষ্যে। তারপর সেখান থেকে সাত আসমান অতিক্রম করে আল্লাহ তায়ালার দিদার লাভ করেন।
তিনি আল্লাহর নিকট থেকে সালাতের নির্দেশ পেলেন। বর্ণনায় এসেছে -রাসূল (সাঃ) বললেন, “এরপর আমি ফিরে এলাম। আসার পথে মূসা ইবনে ইমরানের সাথে দেখা হলো। জিবরীল বললেন, “তিনি তোমাদের একজন উত্তম বন্ধু। “তিনি আমাকে জিজ্ঞাসা করলেন, “তোমার উপর কয় ওয়াক্ত নামায ফরয হয়েছে।” আমি বললাম পঞ্চাশ ওয়াক্ত। মূসা বললেন, “নামায বড় কঠিন কাজ। তোমার উম্মাত খুবই দুর্বল। তুমি আল্লাহর কাছে ফিরে যাও এবং তোমার ও তোমার উম্মতের দায়িত্ব হালকা করে দিতে বল।” আমি আল্লাহর কাছে গেলাম এবং অনুরোধ করলাম আমার ও আমার উম্মাতের দায়িত্ব হালকা করে দিতে। এভাবে বহুবার যেয়ে কমাতে কমাতে পাঁচ ওয়াক্ত নামায বাকি রইল। মূসা (আ:) আবারও যেতে বললেন। আমি বললাম, আবার যেতে লজ্জাবোধ করছি। এভাবে শেষ নবীর উম্মাতের উপর পাঁচ ওয়াক্ত নামায ফরয হলো।
অতএব, যে ব্যক্তি এই পাঁচ ওয়াক্ত নামায ঈমান ও সতর্কতার সাথে পড়বে, সে পঞ্চাশ ওয়াক্ত নামাযের সওয়াব পাবে। মিরাজ মহানবী (সা:) এর জীবনে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা এতে তিনি নতুন প্রেরণায় উজ্জীবিত হয়ে পূর্ণ উদ্যামে দ্বীন প্রচার করতে থাকেন। মেরাজের এই ঘটনার মাধ্যমেই পাঁচ ওয়াক্ত নামাযের সময় নির্ধারণ পূর্বক হাতে-কলমে এ নামাজের প্রশিক্ষণ পান জিবরীল (আ:) এর তত্ত্বাবধানে।
যে নামাযের নির্দেশ আল্লাহর পক্ষ থেকে নিয়ে আসেন নবী মুহাম্মাদ (সা) পবিত্র তোহফা এবং আল্লাহর নৈকাট্য লাভের উপায় হিসেবে। (বিস্তারিত দেখুন তাফসীর ইবনে কাসীর সূরা ইসরা প্রথম আয়াত) আর ঈমানের পরেই ইসলামের প্রধান ও শ্রেষ্ঠ ইবাদাত নামায। পবিত্র কুরআনে আছে, “নামায কায়েম কর।” নিঃসন্দেহে নামায অশ্লীল ও খারাপ কাজ হতে বিরত রাখে। (আনকাবুত: ৪৫) হাদীসে আছে, যার নামায নেই তার দ্বীন নেই। গোটা শরীরের মধ্যে মাথার যে মর্যাদা, দ্বীন ইসলামে নামাযের সে মর্যাদা। (আল-মুজামুস সগীর)। তাই আসুন তাৎপর্যপূর্ণ ঘটনা মিরাজ থেকে শিক্ষা গ্রহণ করি। প্রতিজ্ঞাবদ্ধ হই আজ থেকে:
নিয়মিত নামায পড়ব,
জীবনটাকে
আল্লাহর রঙে রাঙাবো ।
করি মৃত্যুর কথা স্মরণ,
মিরাজের শিক্ষাকে করি
নিজ জীবনে বাস্তবায়ন।
আমাদের করণীয়:
১- ঈমান বিল গায়েব। আবু বকরের মত ঈমানদার হওয়া। ইসরা ও মি‘রাজের প্রমাণিত কোন কিছুকে অস্বীকার না করা। করলে কুফরী হবে।
২- সালাতের ব্যাপারে গুরুত্ব দেয়া। কারণ, এ সালাত আকাশে রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ডেকে সম্মানের সাথে প্রদান করা হয়েছে। দুনিয়ার কোন স্থানে বা অন্য কোন মাধ্যমে সেটা ফরয করা হয়নি।
৩- মি‘রাজের রাত্রিতে পবিত্র কুরআনের সূরা আল-বাকারার শেষ দু’টি আয়াতও রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে প্রদান করা হয়েছে। সে দু’টি আয়াত পাঠ করা এবং বাস্তব জীবনে সেগুলোর প্রচার ও প্রসার করা প্রয়োজন।
৪- বাইতুল মুকাদ্দাসকে মুক্ত করার জন্য সচেষ্ট থাকা।
যা করণীয় নয়:
১- যেহেতু এ রাত্রি নির্ধারনের ব্যাপারে সহীহ কোনো প্রমাণ পাওয়া যায় নি, সেহেতু তা নির্ধারণ থেকে বিরত থাকা।
২- শুধুমাত্র এ রাত্রিকে নির্ধারণ করে বা কেন্দ্র করে কোনো প্রকার ইবাদত করা।
৩- শুধুমাত্র এ রাত্রে বা এ দিনকে কেন্দ্র করে কোন সালাত বা সাওম রাখা।

আইন-আদালত, ইসলাম ও জীবন, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  আমি হিন্দু কিন্তু আমি শুনেছি “তাহাজ্জুদ” নামাজে অনেক ফজিলত-পুলিশের মাইকিং   সায়েম সোবহানকে গ্রেফতার করার জন্য অপেক্ষায় আছে পুলিশ   কার্গো বিমানে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক’র দেশত্যাগ !!   বরিশালে স্কুল ছাত্রীর রহস্যঘেরা মৃত্যু,একই বাড়িতে আরো দুই তরুনী আত্মহত্যার চেষ্টা করেছিল   বরিশাল নগরীতে বাংলাদেশ মানবাধিকার কল্যাণ ট্রাস্ট’র উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ   বরিশালের সাংবাদিকরা শক্তিশালী হচ্ছে,আশার আলো উঁকি দিচ্ছে চারদিকে   পবিত্র কোরআনের আয়াত নিষিদ্ধের আবেদন খারিজ, বাদীকে জরিমানা   গণমাধ্যম সপ্তাহ’র দাবিতে বরিশাল সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি’র স্মারকলিপি প্রদান   এয়ারপোর্ট থানা প্রেসক্লাব’র নব-নির্বাচিত কমিটিকে জনপ্রতিনিধি ও সাধারন মানুষের সংবর্ধনা   নলছিটি দপদপিয়া ইউনিয়নে ভাঙ্গা সড়কে জন ভোগান্তি,ফিরেও তাকান না জনপ্রতিনিধিরা   বরিশালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন   যে কাউকে নকল কল রেকর্ডে ফাঁসানো যায়,বাজারে মিলছে সফ্টওয়্যার   উজিরপুরে লঙ্ঘিত স্বাস্থ্যবিধি, নেই মাস্ক ব্যবহারের বালাই   বাকেরগঞ্জে কর্মিদের নাশকতার ফাঁদে ফেলে বিএনপি নেতাদের টাকা কামানোর ধান্ধা ফাঁস   বরিশালের সেই চোরা জলিল গ্রেপ্তার   এয়ারপোর্ট থানা প্রেসক্লাব’র কমিটি গঠন, সভাপতি মাসুদ রানা, সম্পাদক রেদওয়ান   বিশ্বের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর মানব লোগো বরিশালে প্রদর্শিত   বাকেরগঞ্জে স্বতন্ত্র প্রার্থী রফিকুল’র দুই কর্মীকে মারধর ও লুটতারাজের প্রতিবাদে মানববন্ধন   বিশ্বের সর্ববৃহৎ বঙ্গবন্ধুর মানব লোগো বরিশালে প্রদর্শিত   উজিরপুরে দুই পক্ষের সংঘাতের আশংকা, বন্ধ হতে পারে স্কুল ভবনের নির্মাণকাজ