কুকুরের জন্য ত্রাণ নিয়ে রাতের বরিশালে ঘুরছে পশুপ্রেমী দুই তরুণী - বরিশাল পিপলস
সন্ধ্যা ৭:০২ ; শুক্রবার ; ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




কুকুরের জন্য ত্রাণ নিয়ে রাতের বরিশালে ঘুরছে পশুপ্রেমী দুই তরুণী

বরিশাল পিপলস
৯:১৬ অপরাহ্ণ, মে ২, ২০২০

শাকিব বিপ্লব/মাসুদ রানা (সহযোগিতায় হাফিজ স্বাধীন) : করোনা দূর্যোগে এই আপতকালীন মুহূর্তে মানুষের জন্য ত্রাণ নিয়ে সরকার প্রশাসন ও রাজনৈতিক দলসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন যখন নানা পদক্ষেপে অগ্রসর তখন বরিশালে দেখা গেলো এক ব্যাতিক্রমি চিত্র। পশুপ্রেমীক দুই তরুণী রাত হলেই নিজের হাতে রান্না খেচুরীর বালতি নিয়ে সড়কে বেড়িয়ে পরে কুকুর তল্লাশীতে। কাছে পেলেই নিদৃষ্ট পরিমাণ খাদ্য স্বজতেœ পরিবেশন করে অভূক্ত কুকুরদের কাছে এখন পরিচিতও পেয়েছে। রাতে হলেই অপেক্ষায় থাকে কখন আসছে ওই সহদর দুই তরুণী।
বরিশাল নগরীর বটতলা থেকে চৌমাথা পর্যন্ত অলিগলিতে কুকুরের সন্ধানে ঘুরতে এই দুই বোনকে প্রতি রাতেই দেখা যায়। পূর্ব থেকেই তারা পশুপ্রেমী হিসেবে বিশেষ করে বড় বোন সৈয়দা সাদিকুর নাহার ওরফে তুবার পরিচিতি রয়েছে। শুধু তিনি নয়, তাদের গোটা পরিবারই পশুদের প্রতি দুর্বল। রাস্তার পরিত্যক্ত কুকুর বা বিড়াল কেউ পেলেই তুলে দেয়ার নজিরও রয়েছে ওই পরিবারের কাছে। তাদের বাড়িতেও রয়েছে বেশ কয়েকটি বিড়ালসহ কুকুর। এদের আহত অবস্থায় উদ্ধার করে সুস্থ্যতা দিয়ে এখন লালন পালন করছে।
নজিরবিহীন এই ঘটনা এই প্রতিবেদকের গোচরভূক্ত হলে কথা হয় ২৭ উর্ধ্ব তরুণী তুবার সাথে সেলফোনে আলাপকালে তার পশুর প্রতি দুর্বলতার সৃষ্টিভঙ্গির নানা কারণ ব্যাখ্যা দেন। বিশেষ করে করোনা দূর্যোগে শুধু মানুষের জন্য খাদ্য নিশ্চিত বিষয়টি ভাবা হলেও কেউ শিশুদের দিয়ে বিচলিত নয়, উপরন্ত মরণঘাতি ভাইরাসের ভয়ে অনেকে পশু-পাখিকে এড়িয়ে চলছে। ফলে পশুদের বিশেষ করে কুকুর-বিড়ালের অভূক্ত থাকার বিষয়টি ওই তরুণীর বিবেককে তাড়িত করে।
এমন মানবিক চিন্তা আলোকে নিজ পরিবারের সাথে সম্মতি নিয়ে প্রতিদিন ১০ কেজি চালের সাথে দুই কেজি গরু অথবা মুরগির মাংস এবং দুই প্রকার ডাল মিশ্রিত খেচুরি রান্না করে একাধিক বালতি ভর্তি করে বেড়িয়ে পরে দুই বোন। রাতের গভীরতা একটু বাড়লেই দুই বোন সৈয়দা সাদিকুর নাহার তুবা ও সৈয়দা ইসতুন নাহার আর্থিকে দেখা যায় বেওয়ারিশ কুকুর খুঁজে খাবার দিচ্ছে কলাপাতায়। বাদ যাচ্ছে না বিড়ালও। ওই তরুণীর ভাষ্য এ ধরনের উদ্যোগের পিছনে কারো কাছে আর্থিক চাওয়া হচ্ছে না। তার বাবা মিডিয়াকর্মী সালাউদ্দিন আহমেদ তাদের আর্থিক যোগান দিচ্ছেন। মাঝে মধ্যে অনেক বন্ধু-বান্ধন স্বইচ্ছায় কিছুটা সহয়তা করেছে।
প্রাণীকুলও এখন এই দুই বোনকে চিনে ফেলেছে, খাবারের আশায় তাকিয়ে থাকে রাত হলেই। প্রথমে শ-খানেক কুকুরদের মাঝে খাবার বিতরণ করা হতো। ক্রমন্বয় এ সংখ্যা বেড়ে এখন দুই শ’তে দাঁড়িয়েছে। ফলে খাবার তৈরির পরিমাণও বাড়িয়ে দেয়া হয়েছে। এ থেকে অনুমান করা যায় তাদের পরিবেশিত খাবার দানের খবর কুকুর বিড়ালের মাঝে পৌছে যাওয়ায় তাদের সংখ্যাগত দিক বাড়ছে। খাবার বরাদ্দের ক্ষেত্রে কোন ন বৈসম্য নেই। দেখারমত দৃশ্য হলো দুই বোন যদ্দুর যায় তদ্দুর তাদের পিছনেই কুকুরের সাঁড়িবদ্ধ দল দৌঁড়ায়। এ যেনো হ্যামিলনের বাঁশিওলায়া গল্পের সেই প্রতিচিত্র।
অথচ মানুষের মাঝে ত্রাণ বিতরণ নিয়ে অনিয়ম লুটপাট এই তরুণীর উদ্যোগকে লজ্জা দেয়ার সামিল বলে মনে করছে এই শহরের সচেতন জনগোষ্ঠী। তারা স্বাগত জানিয়েছে এই উদ্যোগে। যদিও তাদের পাশে কেউ এগিয়ে আসেনি আর্থিক সহয়তা দিতে। দৃঢ়চেতা তরুণী তুবার দাবি, প্রতিদিন বেওয়ারিশ প্রাণীকুলের জন্য খাদ্য তৈরিতে আর্থিক যোগান দেয়া কঠিন হয়ে পলেও করোনা দূর্যোগ শেষ না হওয়া পর্যন্ত তারা এই খাদ্য সরবরাহ অব্যাহত রাখবেন। তার পিতা সালাউদ্দিন আহমেদ মিডিয়াকর্মী হিসেবে নগরীতে কম-বেশি পরিচিতি। তিনিও জানালেন তার কণ্যাদের পাশে দাঁড়িয়ে এ প্রাণীকুলের খাবার সংগ্রহ এবং পরিবেশনের উদ্যোগে কার্পন্য করবেন না।
জানা গেছে, তুবা সৈয়দ হাতেম আলী কলেজ থেকে ডিগ্রি অর্জন করে বিএম কলেজ থেকে মাস্টার্স উত্তীর্ণ পরবর্তী বরিশাল ল’কলেজে অধ্যায়নরত রয়েছেন। তার বোন আর্থি সৈয়দ হাতেম আলী কলেজের একাদশ শ্রেণির ছাত্রী। তুবা ছোটকাল থেকেই পশুর প্রতি দুর্বলতা থেকেই বিভিন্ন সময় পথে-ঘাটে পরে থাকা অসুস্থ্য অথবা পরিত্যক্ত কুকুর-বিড়াল বাড়িতে এনে লালন পালন করেন। সেই থেকে এলাকায় তার পশুপ্রেমী হিসেবে পরিচিতি মেলে। এখন অনেকেই রাস্তার পরে থাকা কুকুর-বিড়াল দেখতে পেলে বটতলা সংলগ্ন পাচপোর্ট গলিতে তাদের বাসভবনে উপস্থিত হয়। সাদরে তা গ্রহণ করে। এমন দৃষ্টান্ত বিড়লই বটে। এমন এক সময় এই চিত্রের সাথে তাদের উদ্যোগের দেখা মেলে যখন করা নিয়ে মানুষের মাঝে খাদ্যের হাহাকার নিয়ে রাজনৈতিক ও প্রশাসনিক অনেক কর্তা ব্যক্তিদের তামাশা অর্থাৎ ত্রাণ লুটপাট চলছে। অথবা কেউ পাছে কেউ পাচ্ছে না। কিন্তু তুবার উদ্যোগে কোন কুকুর বাদ পড়ছে না তার খাদ্যের স্বাদ থেকে।

অর্থ বানিজ্য, আন্তর্জাতিক, লাইফ স্টাইল, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশালে মিথ্যা কাবিন নামার ফাঁদে ফেলে তরুনীদের সর্বনাশ, প্রতারক চক্রের সদস্য কাজী কারাগারে   বিজয়ের পথে শেখ হাসিনা, পরাজিত হলো আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি..!!!   নাশকতার নতুন ফাঁদ, মহাসড়কে ধারালো লোহার পাতে বিকল যানবাহন   কাশিপুরে স্কুলের প্রধান শিক্ষককে পিটিয়ে আহত,পুলিশ সদস্যসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ   বদলীর চাদরে ঢাকা পড়েছে মামুন মাহমুদের দুর্নীতি   বরিশালে দানবীর হাজী মহসিন’র নাম সরিয়ে ‌‌‍‌‌”ডিসি মার্কেট‌”, জনমনে ক্ষোভ   বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!