বরিশালে নদী দখল করে ঝুঁকিপূর্ন স্থানে প্রকল্পের টাকায় ফিস সেট নির্মান - বরিশাল পিপলস
সন্ধ্যা ৭:৫১ ; শুক্রবার ; ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




বরিশালে নদী দখল করে ঝুঁকিপূর্ন স্থানে প্রকল্পের টাকায় ফিস সেট নির্মান

বরিশাল পিপলস
৬:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২০

ইউএনও থামাতে পারছেন না উপজেলা প্রকৌশলী ও ইউপি চেয়ারম্যানকে

মাসুদ রানা,বরিশাল পিপলস : বরিশাল সরকারি প্রকল্পের টাকায় নদী দখল করে বেইলি ব্রিজের নিচে ঝুুঁকিপূর্ণ স্থানে ফিসসেট ও পাবলিক টয়লেট নির্মান করা হচ্ছে। উজিরপুর উপজেলার ওটরা বাজারের জন্য ড্যানিডা প্রকল্পের টাকায় ওই নির্মান কাজ শুরু করা হয়েছে। তবে নদী রক্ষা ও অনুমোধনের অপেক্ষায় থাকা বেইলি ব্রিজের স্থলে পাকা ব্রিজ নির্মান হওয়ার সময় নির্মান হতে যাওয়া এই উন্নয়ন কাজটি সম্পূর্ন ভেঙ্গে ফেলা হতে পারে আশংকায় ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দিয়েছি স্থানীয়রা। একইসাথে কাজের কোন স্টিমেট বা প্লান না করে মনগড়া ভাবে কাজ শুরু করেছে। এতে করে নির্মান ব্যয়ে দুর্নীতি বা ফাাঁকি দেওয়ারও সুযোগ থেকে যাচ্ছে।

স্থানীয়দের ভাষ্য, এ উন্নয়ন কাজটি স্থানীয়দের স্বার্থে বাজারের ভেতরই অন্য পাশে নির্মান করা হোক। উপজেলা প্রশাসন নদীর ভেতর উন্নয়ন কাজ করার অনুমতি না দিলেও উপজেলা প্রকৌশলী মীর মাহিদুল ইসলাম এবং ওটরা বাজার কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান সাহাদাৎ হোসেন অনেকটা বাহুবলেই নির্মান কাজ শুরু করেছেন। সরেজমিনে দেখা গেছে,বাজার কমিটির দায়িত্বে থাকা এই ইউপি চেয়ারম্যান’র আত্মীয়রাসহ অনেকেই বাজারে থাকা সরকারি খাস জমি দখল করে দোকান নির্মান করেছে। সঙ্গত কারনেই ইউপি চেয়ারম্যান তার আত্মীয়দের দোকান রক্ষায় উপজেলা প্রকৌশলীকে ম্যানেজ করে বরাদ্দের টাকা নদীতে ঢেলে ঝুকিপূর্ন স্থানে ফিসঘাট ও টয়লেট নির্মান করছে বলে স্থানীয়দের অভিযোগ।

তথ্য সূত্রে জানা যায়, বরিশালা উজিরপুর উপজেলার সন্ধ্যা নদীর ওটরা ইউনিয়নের বেইলি ব্রিজের নিচে সরকারি জমিতে বাজার গড়ে উঠেছে। এ বাজারের স্বার্থে ফিস সেট ও পাবলিক টয়লেট নির্মানের জন্য ড্যানিডা প্রকল্প থেকে ২২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে । গত সপ্তাহে উপজেলা প্রকৌশলী কোন টেন্ডার বা প্লান ছাড়াই নদীর ভেতর ব্রিজের নিচে ওই নির্মান কাজটি শুরু করেছেন। এতে করে নদী ভরাট হয়ে একদিকে যেমন পানি প্রবাহ রুদ্ধ হবে,তেমনি অনুমোধনের অপেক্ষায় থাকা বেইলি ব্রিজের স্থলে পাকা ব্রিজ নির্মান করার সময় এ উন্নয়নটি ঙেঙ্গে ফেলতে হবে বলে জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

নদী রক্ষা ও বাজারের স্বার্থে শুরু করতে যাওয়া এ কাজটি বাজারের ভেতরই অন্য একটি স্থানে করতে তাই ওটরা বাসী উপজেলা প্রকৌশলী ও বাজার কমিটির সভাপতি ইউপি চেয়ারম্যান সাহাদাৎ হোসেনকে অনুরোধ করেছিল স্থানীয় বাসিন্দা ও দোকানিরা। এতে কোন সুরাহা না পেয়ে স্থানীয়দের পক্ষে সচেতন নারী জিনিয়া ইয়াসমিন মনি উপজেলা নির্বাহি কর্মকর্তা ও উপজেলা ভূমি কর্মকর্তার কাছে গেল ৬ ডিসেম্বর একটি আবেদন করেন। উজিরপুর উপজেলা প্রকৌশলী মীর মাহিদুল ইসলাম এ প্রতিবেদককে জানান, নদী যেহেতু সরকারের সেহেতু সরকারি টাকায় সরকারি কাজ নদীতেও করা যায়। এতে উপজেলা নির্বাহি কর্মকর্তার অনুমতি লাগে না। এ কর্মকর্তা আরো বলেন ইউপি চেয়ারম্যান ও বাজর কমিটির সভাপতি সাহাদাৎ হোসেন নদীর ভেতর বেইলি ব্রিজের নিচে স্থান নির্ধারণ করে দেওয়ায় আমরা সেখানে কাজ করছি।

এদিকে এ জাতীয় কাজে কোন টেন্ডার বিজ্ঞপ্তি ও কি ধরনের রড-সিমেন্ট ব্যবহার করা হবে তার কোন ষ্টিমেট করা লাগে না বলে জানান। অপরদিকে চেয়ারম্যান সাহাদাৎ হোসেন বলেন, উপজেলা নির্বাহি কর্মকর্তা ও ভূমি কর্মকর্তা মৌখিক অনুমতি দিয়েছেন তাই আমরা সেখানে কাজ করছি। উপজেরা ভূমি কর্মকর্তার বক্তব্য না পেলেও উপজেলা নির্বাহি কর্মকর্তা প্রনতি বিশ্বাস এ প্রতিবেদককে জানান নদীর ভেতর কাজ করার জন্য উপজেলা প্রকৌশলী ইউপি চেয়ারম্যানকে কোন অনুমতি দেইনি। কিভাবে নদীর ভেতর কাজ করছে এটা আমার বোধগম্য নয়,আমি স্পটে গিয়ে ব্যবস্থা নেব।

অর্থ বানিজ্য, আইন-আদালত, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বহিস্কার হচ্ছেন জেলা প্রশাসককে ‘বোকা-আহাম্মক’ বলা ছাত্রলীগ সেক্রেটারি সুজন   পনের দফা দাবিতে বরিশাল থেকে সারাদেশে ট্রাক মালিক-চালকদের কর্মবিরতির হুশিয়ারী   বরিশালে মুক্তিযোদ্ধাকে আটকে নির্মম নির্যাতন   বরিশালে সাংবাদিক নঈম নিজাম’র মামলা প্রত্যহারের দাবিতে বিক্ষোভ   বরিশালে সাংবাদিক নঈম নিজাম’র মামলা প্রত্যহারের দাবিতে বিক্ষোভ   বরিশালে সাংবাদিক নঈম নিজাম’র মামলা প্রত্যহারের দাবিতে বিক্ষোভ   বরিশালে আ’লীগ নেতার পিতা খুন, শাস্তির আশ্বাস মেয়র সাদিকের   টার্গেট পরীমনি? নাকি ষড়যন্ত্রের জাল!!   বরিশালে করোনা রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করেছে জেলা প্রশাসন   আমি হিন্দু কিন্তু আমি শুনেছি “তাহাজ্জুদ” নামাজে অনেক ফজিলত-পুলিশের মাইকিং   সায়েম সোবহানকে গ্রেফতার করার জন্য অপেক্ষায় আছে পুলিশ   কার্গো বিমানে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক’র দেশত্যাগ !!   বরিশালে স্কুল ছাত্রীর রহস্যঘেরা মৃত্যু,একই বাড়িতে আরো দুই তরুনী আত্মহত্যার চেষ্টা করেছিল   বরিশাল নগরীতে বাংলাদেশ মানবাধিকার কল্যাণ ট্রাস্ট’র উদ্যোগে দুস্থদের মাঝে খাবার বিতরণ   বরিশালের সাংবাদিকরা শক্তিশালী হচ্ছে,আশার আলো উঁকি দিচ্ছে চারদিকে   পবিত্র কোরআনের আয়াত নিষিদ্ধের আবেদন খারিজ, বাদীকে জরিমানা   গণমাধ্যম সপ্তাহ’র দাবিতে বরিশাল সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি’র স্মারকলিপি প্রদান   এয়ারপোর্ট থানা প্রেসক্লাব’র নব-নির্বাচিত কমিটিকে জনপ্রতিনিধি ও সাধারন মানুষের সংবর্ধনা   নলছিটি দপদপিয়া ইউনিয়নে ভাঙ্গা সড়কে জন ভোগান্তি,ফিরেও তাকান না জনপ্রতিনিধিরা   বরিশালে সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন