`পরিবেশ বাঁচানোর প্রথম পদক্ষেপ জীবনধারায় পরিবর্তন' - বরিশাল পিপলস
সন্ধ্যা ৬:১০ ; বুধবার ; ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
facebook Youtube google+ twitter
×




`পরিবেশ বাঁচানোর প্রথম পদক্ষেপ জীবনধারায় পরিবর্তন’

বরিশাল পিপলস
৫:৫১ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০২১

নিজস্ব প্রতিবেদক : ব্রুনাইয়ে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার নাহিদা রহমান সুমনা বলেছেন,পরিবেশ বাঁচানোর প্রথম পদক্ষেপ আমাদেরকেই নিতে হবে। জীবনধারায় পরিবর্তন আনতে হবে। আমরা যদি আমাদের পরিবেশ সংরক্ষণের ব্যাপারে সচেতন না হই, তাহলে আমরা বেশি দিন পৃথিবীতে টিকতে পারব না। ধরিত্রী দিবস ২০২১ উপলক্ষে সবুজের সংলাপ নামে এক অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তরুণ পরিবেশ কর্মীদের উদ্দেশ্যে তিনি একথা বলেন।

পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ‘রিস্টোর আওয়ার আর্থ’ প্রতিপাদ্য নিয়ে এই বছর পালিত হচ্ছে ধরিত্রী দিবস। জলবায়ু, পরিবেশ ও প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই হল এই দিনটির লক্ষ্য।

ব্রিটিশ কাউন্সিল এর প্রকাশ কর্মসূচির সহযোগিতায় অনুষ্ঠানটির যৌথ আয়োজনে রয়েছে ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এবং কোস্টাল ইয়ুথ একশন হাব। `নিরাপদ ধরিত্রী সবুজ অরণ্য, নিশ্চিত করবে দুর্জয় তারুণ্য’ এই স্লোগান নিয়ে বৃহস্পতিবার দুপুরে ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত এই সংলাপে সারাদেশ থেকে শতাধিক প্রায় ১২০ জন তরুণ জলবায়ু কর্মী যুক্ত হয়।

এসময় হাইকমিশনার বলেন, প্রকৃত বন্ধু হয়ে প্রকৃতি ও পরিবেশের কথা ভাবতে হবে। তাই বর্জ্য হ্রাস এবং দৈনন্দিন অভ্যাসের পরিবর্তন এনে যাতে সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হয় সেজন্য শূন্য আর্বজনা উৎপাদনকারী হিসেবে তরুণদের বেড়ে উঠতে হবে ।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ রক্ষায় শুধু বাংলাদেশেই নয়, জলবায়ু ক্ষতিগ্রস্ত ফোরামের (সিভিএফ) ম্ত বিশ্বের বিভিন্ন ফোরামে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন বলে উল্লেখ করেন হাইকমিশনার ।

এছাড়া তিনি যুবদের ফ্রাইডেস ফর ফিউচার আন্দোলনে সংহতি প্রকাশ করে তিনি জলবায়ু সুবিচার আদায়ে বাংলাদেশের তরুণদের সচেতনতামূলক কর্মকান্ডের ভূয়সী প্রশংসা করেন এবং হাইকমিশনের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

প্রতীকি যুব সংসদ এর নির্বাহী প্রধান সোহানুর রহমান সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের প্রকাশ কর্মসূচির ম্যানেজার আবুল বাশার। বর্জ্যমুক্ত টেকসই জীবনযাপন বিষয়ক আলোচনায় বক্তব্য় রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রধান সমন্বয়ক শাকিলা ইসলাম, প্রতীকি যুব সংসদের চেয়ারপার্সন মো: আমিনুল ইসলাম, প্রজেক্ট ম্যানেজার ময়ূরী আক্তার টুম্পা প্রমুখ।সর্বপ্রথম ১৯৭০ খ্রিস্টাব্দে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। বর্তমানে ১৯৩টিরও বেশি দেশ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। এবার পরিবেশ রক্ষায় দিবসটি ঘিরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু শীর্ষক সম্মেলনের আয়োজন করেছেন। এই সম্মেলনে বাইডেন বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। ভার্চ্যুয়ালি অনুষ্ঠেয় এ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেওয়ার কথা আছে। অবশ্য এ রকম সম্মেলন আগেও হয়েছে। তবে এ সম্মেলনটি বিভিন্ন দৃষ্টিকোণ থেকেই বিশেষ।

জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭০ সালে যুক্তরাষ্ট্রে প্রায় দুই কোটি মানুষ রাস্তায় নেমে আসেন। এর মধ্যই দিয়েই শুরু হয় বিশ্ব ধরিত্রী দিবস।

আন্তর্জাতিক, বরিশাল বিভাগ, লিড নিউজ




আপনার মতামত লিখুন :




এই বিভাগের আরো সংবাদ




আমাদের ফেসবুক পেজ

সম্পাদক ও প্রকাশক: মাসুদ রানা
ব্যবস্পাপনা সম্পাদক: কামাল সরদার (মুন্না)

ঠিকানা: জাহানারা মঞ্জিল, কবি নজরুল ইসলাম

সড়ক, নথুল্লাবাদ ( বাস-টার্মিনাল’র দক্ষিনপাশে) বরিশাল।
মোবাইলঃ 01718666126
ই-মেইলঃ masud.journalsit24@gmail.com

ই-মেইল: barisalpeoples@gmail.com
টপ
  বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব’র ইফতার মাহফিল, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী   ঢাকায় দেড় মিনিটের কিলিং মিশন,দুইজন খুন!!   বরিশাল মেডিকেলে কর্মবিরতি প্রত্যাহার, কাজে ফিরেছে নার্সরা   শিক্ষার্থীদের ছুটি, বিদ্যালয়ে প্যান্ডেল সাজিয়ে বিয়ের আয়োজন   তিনদিন ঘুরেও সিটি মেয়র সাদিক আব্দুল্লাহ’র সাথে দেখা করার সিডিউল মেলেনি এক তরুন বিজ্ঞানীর!!   মুলাদী পৌর আওয়ামী লীগের সভাপতি শিপু-সম্পাদক সুমন   চরমোনাই ওয়াজ শুনতে যাওয়ার পথে ট্রলার ডুবি,৩ মুসল্লির মৃত্যু!!   বরিশালে পাঁচ দিনেও সন্ধান মেলেনি নিরূদ্দেশ হওয়া দুই কিশোরীর   ‘যখন ভয় পাই, তখন আমি আল্লাহর নাম নিই’-মুসকান খান   মেহেন্দিগঞ্জে ভোটের মাঠে ফের সন্ত্রাস, ধানের শীষ প্রার্থীর ভাই আহত   বরিশাল শের-ই-বাংলা মেডিকেলে চালু হলো ৪ জটিল রোগের বহিঃবিভাগ   বিএমএসএফ অফিসে হামলা ও সাংবাদিক লোকমান’র হাজতবাস’র ঘটনায় প্রতিবাদ সভার আহবান   বরিশালে কাঠ মিস্ত্রি দিপু হত্যাকারীদের গ্রেফতার দাবীতে মানববন্ধন   সাংবাদিকদের জাতীয় পরিষদ গঠন, অত:পর সন্ত্রাসী হামলা!!!   অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হলেন বরিশাল মেট্রো কমিশনার শাহাবুদ্দিন খান   ষড়যন্ত্র ও চক্রান্ত দুটি শব্দ কিন্তু কোন লিমিটেশন নাই   দুদকের মামলায় সাবেক সাংসদ আউয়াল ও তার স্ত্রীর জামিনের মেয়াদ বৃদ্ধি   সুরভী-৯ লঞ্চে’র সন্ত্রাস,অগ্নিকান্ড থেকে বাঁচতে সহায়তা চাওয়ায় যাত্রী ও সাংবাদিকদের ওপর হামলা   সেই আসপিয়া পুলিশ কনস্টেবল পদে চাকরি পেলেন   বরিশাল মিডিয়ায় সুখকর খবর, রেঞ্জ পুলিশের গবেষনায় সবাই সৎ সাংবাদিক